Advertisement
১০ জুন ২০২৪
Osteoporosis

৫ আসন: অস্টিয়োপোরসিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায়, হাড়ের জোর বাড়িয়ে তোলে

যোগে হবে রোগমুক্তি। কিন্তু অস্টিয়োপোরসিসের মতো রোগ কি যোগাসন করে নিয়ন্ত্রণ করা যায়?

অস্টিয়োপোরসিসে আক্রান্ত হলে কি আর হাড়ের ক্ষয় আটকান যায়?

অস্টিয়োপোরসিসে আক্রান্ত হলে কি আর হাড়ের ক্ষয় আটকান যায়? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ১১:২৩
Share: Save:

একমাত্র যোগাসন দিয়েই হাড়ের ক্ষয় বা অস্টিয়োপোরসিস প্রতিরোধ করা সম্ভব। বিশেষজ্ঞরা বলছেন, বিশ্ব জুড়ে ২০ কোটিরও বেশি মানুষ এই রোগে আক্রান্ত। এই রোগে আক্রান্ত হলে হাড়ের ঘনত্ব কমে যায়। সামান্য চোট-আঘাতেই হাড় ভাঙার আশঙ্কা থাকে। সাধারণত পঞ্চাশোর্ধ্ব যে কোনও ব্যক্তি এবং ঋতুবন্ধ হয়ে যাওয়ার পরে মেয়েদের এই বেশি রোগে আক্রান্ত হতে দেখা যায়। তবে এই অসুখকে পুরোপুরি নিরাময় করতে না পারলেও বাগে আনতে পারে একমাত্র শারীরিক কসরত।

কোন পাঁচ আসনে অস্টিয়োপোরসিসকে নিয়ন্ত্রণ করা যায়?

স্ট্রেচ

শরীরচর্চা শুরু করার আগে সঠিক ভাবে স্ট্রেচ করে নেওয়া খুব জরুরি। এর ফলে শরীরের তাপমাত্রা বাড়ে। গা গরম হতে শুরু করলে শরীরচর্চা করার সময়ে পেশিতে আঘাত লাগার আশঙ্কাও কমে যায়। স্ট্রেচের বিভিন্ন প্রকার রয়েছে। প্রতি দিন অন্তত ৭ থেকে ৮ মিনিটের এই ব্যায়াম শরীরের স্নায়ুগুলিকেও সচল রাখতে সাহায্য করে।

কোটিচক্রাসন।

কোটিচক্রাসন। ছবি- সংগৃহীত

কোটিচক্রাসন

প্রথমে সোজা হয়ে দাঁড়িয়ে হাত দু'টিকে দু'পাশে টানটান করে ছড়িয়ে দিন। দুই পায়ের মধ্যে অন্তত দু’মিটারের মতো ব্যবধান রেখে দাঁড়ান। এ বার হাত দু'টি কোমরের দিকে যতটা পারা যায় মুড়িয়ে ডান দিকে ঘোরান। এই সময়ে ডান হাত থাকবে ডান কোমরের পিছনে। বাঁ হাত থাকবে ডান দিকের কাঁধে। এই ভাবে অপর দিকেও করুন বেশ কয়েক বার। অস্টিয়োপরসিস তো বটেই, যাঁদের ভার্টিগো, কানে শোনার সমস্যা আছে, তাঁদের জন্যও উপকারী আসন।

তদাসন।

তদাসন। ছবি- সংগৃহীত

তদাসন

তদাসনকে ‘মাউন্টেন পোজ়’ও বলা হয়। ত্বককে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল রাখতেও এই আসনের জুড়ি নেই। বয়স ধরে রাখতেও সাহায্য করে এই আসনটি। এ ছাড়া একাগ্রতা বাড়িয়ে তোলে।প্রথমে দু’হাত উপরের দিকে প্রসারিত করুন। পায়ের আঙুলের উপর ভর দিয়ে দাঁড়াতে চেষ্টা করুন। এই ভাবে দিনে পাঁচ সেট ব্যায়াম করা অভ্যাস করুন।

অর্ধ মৎস্যেন্দ্রাসন।

অর্ধ মৎস্যেন্দ্রাসন। ছবি- সংগৃহীত

অর্ধ মৎস্যেন্দ্রাসন

সামনের দিকে পা ছড়িয়ে শিরদাঁড়া সোজা করে বসুন। একটি পায়ের উপর হাঁটু ভাঁজ করে বসুন। খেয়াল রাখুন যেন উল্টো পায়ের পাতা মাটির সঙ্গে লেগে থাকে। এ বার বাঁ হাত ডান হাঁটুর পাশ দিয়ে ঘুরিয়ে ডান পায়ের আঙুল অথবা বাঁ পায়ের হাঁটু শক্ত করে ধরুন এবং ডান হাত পিছন দিক দিয়ে ঘুরিয়ে নিয়ে বাঁ ঊরু এবং তলপেটের সংযোগস্থলে রাখুন। তার পর ডান দিকে শরীরটা মোচড় দিয়ে ঘাড় ও মাথা ডান দিকে বাঁকিয়ে ডান পিঠ দেখতে চেষ্টা করুন। খেয়াল রাখুন যেন শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকে। ৩০ সেকেন্ড ওই অবস্থায় থাকুন।

ত্রিকোণাসন।

ত্রিকোণাসন। ছবি- সংগৃহীত

ত্রিকোণাসন

নামেই বোঝা যাচ্ছে এই আসনে ভঙ্গি হবে ত্রিভুজের মতো। প্রথমে একেবারে সোজা হয়ে দাঁড়ান। দু’পায়ের মাঝে সামান্য ব্যবধান রাখুন। দুটো হাত কাঁধ বরাবর থাকবে উঁচু হয়ে। হাতের তালু থাকবে নীচের দিকে। এর পর পা থেকে কোমর পর্যন্ত শরীর সোজা রেখে ধীরে ধীরে ডান দিকে বাঁকাতে চেষ্টা করুন। এর পর হাত দিয়ে ডান পায়ের পাতা স্পর্শ করুন। অন্য হাতটি উপরের দিকে সোজা করে তুলে রাখুন। একই পদ্ধতিতে আবার এটা বাঁ দিকেও করুন। খেয়াল রাখুন, এই আসন করার সময়ে হাঁটু যেন একটুও না ভাঙে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Osteoporosis Bone Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE