Advertisement
০৫ মে ২০২৪
Fitness Tips

অফিসের চাপে শরীরচর্চার দফারফা? রইল ৫টি ব্যায়াম, যা করতে আলাদা করে সময় বার করতে হয় না

আমরা কিন্তু চাইলে দৈনন্দিন কিছু কাজ করতে করতেই এমন কিছু ব্যায়াম করে ফেলতে পারি যার জন্য আলাদা করে সময় বার করার প্রয়োজন নেই। শরীর চাঙ্গা রাখতে রোজ পাঁচটা ব্যায়ামের অভ্যাস করুন, যেগুলি বাড়ির কিংবা অফিসের কাজ করতে করতেই আপনি সেরে ফেলতে পারেন।

খুব বেশি পরিশ্রম ছাড়াই কী ভাবে ফিট থাকবেন?

খুব বেশি পরিশ্রম ছাড়াই কী ভাবে ফিট থাকবেন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১৮:৩০
Share: Save:

অফিসে গিয়ে দীর্ঘ ক্ষণ একটানা একই জায়গায় বসে থাকতে হয় অনেককেই। দিনের বেশির ভাগ সময়টাই কেটে যায় চেয়ারে বসেই। পিঠের ব্যথার অন্যতম বড় কারণই হল এমন করে এক জায়গায় অনেক ক্ষণ বসে থাকা।

অফিসে কাজের চাপে কখনও কখনও ঘণ্টার পর ঘণ্টা জায়গা ছেড়ে ওঠারও সময় হয় না। এর ফলে শরীরে নানান জায়গায় যন্ত্রণা, ওবেসিটি, ডায়াবিটিসের মতো সমস্যা গ্রাস করে আমাদের। তীব্র ব্যথা দূর করতে অনেকেই মুঠো মুঠো বেদনানাশক ওষুধ খেয়ে ফেলেন, যা মোটেও স্বাস্থ্যকর নয়। এই ধরনের সমস্যা দূর করতে হলে নিয়মিত ব্যায়াম করা ছাড়া উপায় নেই। রোজ অফিসের চাপে অনেকেই শরীরচর্চার জন্য সময় বার করতে পারেন না। অথচ আমরা কিন্তু চাইলে দৈনন্দিন কিছু কাজ করতে করতেই এমন কিছু ব্যায়াম করে ফেলতে পারি, যার জন্য আলাদা করে সময় বার করার প্রয়োজন নেই। শরীর চাঙ্গা রাখতে রোজ পাঁচটা ব্যায়ামের অভ্যাস করুন যেগুলি বাড়ির কিংবা অফিসের কাজ করতে করতেই আপনি সেরে ফেলতে পারেন।

ফোনে কথা বলতে বলতে হাঁটুন: অফিসের কাজ হোক কিংবা প্রেমিকার সঙ্গে কথা— সারা দিনে অনেকটা সময়ই আমরা ফোনে কথা বলি। কখনও বাড়িতে শুয়ে শুয়ে কখনও আবার ডেস্কে বসে আমরা ফোন করি। ঘণ্টার পর ঘণ্টা চলে সেই কথপোকথন কিংবা মিটিংয়ের পর্ব। আপনি কিন্তু ফোনে কথা বলতে বলতে অনায়াসেই হাঁটাচলার অভ্যাস শুরু করতে পারেন। হাঁটার জন্য দিনে আলাদা করে সময় না পেলে এই অভ্যাসটুকু অন্তত নিয়মিত করলে আপনি ফিট থাকবেন,। মানসিক চাপ ও উদ্বেগও কমবে।

শুয়ে দেওয়ালে পা তুলে দিন: বাড়িতে যে সময়টা বিছানায় শুয়ে শুয়ে কাটান, সেই সময়ে একটা স্বাস্থ্যকর অভ্যাস শুরু করতে পারেন। বিছানায় শুয়েই দু’টি পা তুলে দিন দেওয়ালে। এ বার পায়ের পাতা ঘড়ির কাঁটার দিকে দশ বার ও ঘড়ির কাঁটার বিপরীত দিকে দশ বার ঘোরাতে থাকুন। দু’পায়েরই। খানিক ক্ষণ বিশ্রাম নিয়ে আবার একই কাজ করুন। এই অভ্যাস নিয়মিত করলে মানসিক চাপ কমবে, রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে, অনিদ্রার সমস্যা দূর হবে, পিঠ আর কোমরের ব্যথা থেকেও রেহাই পাবেন।

মলাসনের ভঙ্গিতে বসে জল খান: দাঁড়িয়ে দাঁডিয়ে জল খাওয়ার অভ্যাস স্বাস্থ্যকর নয়। সব সময়ই এক জায়গায় বসে জল খাওয়ার কথা বলা হয়। খুব ভাল হয় যদি মলাসনের ভঙ্গিতে বসে জল খেতে পারেন। প্রথমে মাটিতে বসুন। তার পর দুই পা দু’দিকে দিয়ে খাড়া হয়ে বসুন। দু’পা যথা সম্ভব কাছাকাছি রাখুন। সকাল বেলা খালি পেটে এক গ্লাস জল খেতে পারেন এই ভঙ্গিতে বসে। তা হলে কিন্তু আপনি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে রেহাই পেতে পারেন।

খাবার পরে বজ্রাসন: খাওয়াদাওয়া সেরেই বিছানায় শুয়ে পড়ার অভ্যাস রয়েছে অনেকের। এই অভ্যাসে বদলে ফেলে মিনিট পাঁচেক সময় বার করে বজ্রাসন করুন। এই আসনটি করতে প্রথমে খাড়া হয়ে বসুন। সামনের দিকে পা ছড়িয়ে দিন। এ বার একটি করে পায়ে হাঁটু মুড়ে তার উপর বসুন। গোড়ালি জোড়া করে রাখুন। শিরদাঁড়া সোজা করে বসুন। হাত দু’টো ঊরুর উপর টানটান করে রাখুন। কিছু ক্ষণ এই ভঙ্গিতে বসে থাকুন। এই আসনটি শরীরে অতিরিক্ত মেদের সমস্যা থেকে মুক্তি দেয়। পেটের তলদেশে রক্তসঞ্চালন স্বাভাবিক রাখে। সেই সঙ্গে গ্যাসের সমস্যা থেকে দূরে রাখে। হজমও ভাল হয়।

রান্না করতে করতে পায়ের পাতা দাঁড়ান: রান্না করতে গিয়ে অনেকটা সময়ই দাঁড়িয়ে থাকতে হয়। সেই সময় একটু মনে করে সোজা দাঁড়িয়ে না থেকে পায়ের পাতা ওঠানো নামানোর অভ্যাস করুন। এই অভ্যাসে আপনার পা ব্যথার সমস্যা কমবে, ভারসাম্য ঠিক থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness Tips Leg Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE