Advertisement
০৫ মে ২০২৪
Acid Reflux

ভাজাভুজি গ্যাস-অম্বলের একমাত্র কারণ নয়, বেশ কিছু পরিচিত খাবার খেলেও হতে পারে পেটখারাপ

পুষ্টিবিদেরা জানাচ্ছেন, মশলাদার খাবার পেটখারাপের একমাত্র কারণ নয়। গরমে যদি কয়েকটি খাবার বেশি খাওয়া হয়, তা হলেও কিন্তু বিপদ। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা।

Image of Stomach ache.

ভীষণ পেটের সমস্যা হচ্ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ২২:০৬
Share: Save:

গরমে গ্যাস-অম্বলের সমস্যা নতুন নয়। সারা বছর পেটের স্বাস্থ্য নিয়ে যাঁদের মাথা ঘামাতে হয় না, এই মরসুমেও ভোগান্তি হয় তাঁদের। অফিস থেকে ফেরার পথে ফুচকা কিংবা তেলেভাজা পেটে গেল কি গেল না, শুরু হয়ে গেল পেটখারাপ। ছুটির দিনে একটু তেল-মশলাদার খাবার খাওয়া হয়ে যায়। ব্যস, তা হলে আর রক্ষে নেই। বেশ কয়েকটি লক্ষণ বলে দেবে যে, পেটের অবস্থা ভাল নয়। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, মশলাদার খাবার পেটখারাপের একমাত্র কারণ নয়। গরমে যদি কয়েকটি খাবার বেশি খাওয়া যায়, তা হলেও কিন্তু বিপদ। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা।

চিনি

চিনি খাওয়ার অভ্যাসে শুধু যে ওজন বাড়ে, তা নয়। এতে অম্বলও হয়। চা কিংবা কফিতে চিনি খান অনেকেই। চিনি দেওয়া চা-কফি খাওয়ার পর বুকজ্বালা, মুখে টক টক ভাব, বমির মতো কিছু সমস্যা দেখা দেয়। এর কারণ চিনি খাওয়ার ফলে অম্বল হয়ে গিয়েছে। সেই কারণে এই উপসর্গগুলি দেখা দেয়। অম্বল কমাতে চায়ে চিনি খাওয়া বন্ধ করুন।

নরম পানীয়

এই ধরনের পানীয় খেতে অনেকেই ভালবাসেন। বাইরে গিয়ে গলা ভেজাতে অনেকেই এই ধরনের পানীয়ে ভরসা রাখেন। তেষ্টা মিটলেও শরীরে অম্বলের মতো অনেক সমস্যা তৈরি হয় এর ফলে। এই পানীয় ওজন তো বাড়িয়ে দেয় বটেই, সঙ্গে অম্বলের সমস্যাও তৈরি করে। শরীর ভাল রাখতে এই ধরনের পানীয়ের বদলে বেছে নিতে পারেন ফলের রস, ডাবের জল।

কফি

সারা দিন চনমনে থাকতে কাজের ফাঁকে কয়েক কাপ কফি খাওয়ার অভ্যাস অনেকেরই রয়েছে। কফি খেলে সাময়িক ক্লান্তি হয়তো কেটে যায়, কিন্তু অম্বলের সমস্যা দেখা দিতে পারে। সারা দিনে এক কাপ কফি খুব বেশি সমস্যা তৈরি করতে পারে না। কিন্তু এক কাপের বেশি কফি খেলে পেটের সমস্যা দেখা দিতে পারে। শুধু অম্বল নয়, বেশি কফি খেলে অনিদ্রা, মানসিক উদ্বেগ, অস্থিরতা, হৃদ্‌স্পন্দন বেড়ে যাওয়ার মতো সমস্যাও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acid Reflux gas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE