Advertisement
০৬ মে ২০২৪
kidney

World Kidney Day: ৫ অভ্যাস: রোজ মানলে সুস্থ থাকবে কিডনি

কিডনি এক দিকে দেহের বর্জ্য পদার্থ পরিশুদ্ধ করে, অন্য দিকে বিভিন্ন খনিজ লবণের ভারসাম্য বজায় রাখতেও সহায়তা করে।

কিডনি ভাল রাখবেন কী ভাবে

কিডনি ভাল রাখবেন কী ভাবে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২২ ১৩:৪১
Share: Save:

কিডনি মানবদেহের অন্যতম প্রধান অঙ্গ। কিডনি এক দিকে দেহের বর্জ্য পদার্থ পরিশুদ্ধ করে, অন্য দিকে বিভিন্ন খনিজ লবণের ভারসাম্য বজায় রাখতেও সহায়তা করে। কাজেই সুস্থ দেহের জন্য সুস্থ কিডনি আবশ্যিক। রইল এমন পাঁচটি কৌশল যা কিডনি ভাল রাখতে সহায়তা করবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। নিয়মিত শরীরচর্চা: নিয়মিত শরীরচর্চা যে কোনও রোগেরই ঝুঁকি কমায়, কিডনির অসুখও তার ব্যতিক্রম নয়। পাশাপাশি নিয়মিত শরীরচর্চা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। রক্তচাপ নিয়ন্ত্রণ কিডনির সুস্থতার জন্য অত্যন্ত জরুরি। যাঁরা শরীরচর্চা করার সুযোগ বা সময় পান না তাঁদের জন্য নিয়মিত হাঁটাহাটি, দৌড়-ঝাঁপ, সাঁতার কাটা বা সাইকেল চালানোর মতো অভ্যাস অত্যন্ত কার্যকর হতে পারে।

২। ডায়াবিটিস নিয়ন্ত্রণ: ডায়াবিটিস কিডনির সমস্যা ডেকে আনে। ডায়াবিটিসে যেহেতু রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, তাই রক্ত পরিশুদ্ধ করতে কিডনিকে বেশি কাজ করতে হয়। এই কারণেই বারংবার মূত্র ত্যাগের প্রবণতা দেখা যায়।

৩। ধূমপান কমানো: ধূমপান শুধু ফুসফুস নয়, কিডনিরও ক্ষতি করে। ধূমপানে রক্তনালীর ক্ষতি হয় ও দেহে রক্ত সঞ্চালনে সমস্যা তৈরি হয়। যা কিডনির উপর মারাত্মক চাপ তৈরি করে। বিশেষজ্ঞরা বলছেন, ধূমপান কিডনির ক্যানসারের আশঙ্কাও বৃদ্ধি করে।

পর্যাপ্ত জল পান: কিডনির স্বাস্থ্য ভাল রাখতে জল খেতে হবে এ কথা সবাই জানেন, কিন্তু বাস্তবে দেখা যায় যে অনেকেই পরিমিত পরিমাণে জল পান করেন না। দিনে অন্তত দুই থেকে আড়াই লিটার জল পান করা আবশ্যিক। আবহাওয়া কিংবা জীবনচর্চার উপর ভিত্তি করে এই পরিমাণ বদলে যেতে পারে।

খেয়াল খুশি মতো ওষুধ খাওয়া বন্ধ করা: পেট ব্যথা থেকে সর্দিকাশি, চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খেতে বাঙালি সিদ্ধহস্ত। কিন্তু অধিকাংশ প্রদাহনাশক ওষুধ, আইবুপ্রফেন কিংবা ন্যাপ্রক্সেন জাতীয় ওষুধ অনিয়ন্ত্রিত ভাবে প্রয়োগ করলে কিডনির উপর ক্ষতিকর প্রভাব পড়তে পারে। ব্যথা, মাথা যন্ত্রণা বা আর্থরাইটিসের ওষুধ চিকিৎসকের পরামর্শ ছাড়া খেলে কিডনির ক্ষতি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kidney World Kidney Day Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE