Advertisement
১৩ মে ২০২৪
Does Apple Cider Vinegar Cause Acidity

রোগা হতে রোজ সকালে অ্যাপ্‌ল সাইডার ভিনিগার খাচ্ছেন? বেশি মাত্রায় খেলে কী কী বিপদ হতে পারে?

অনেকেই রোগা হওয়ার আশায় দিনে দু’ থেকে তিন বার এই পানীয়ে চুমুক দেন। এতে কিন্তু উল্টে শরীরের আরও ক্ষতি হয়। নির্দিষ্ট মাত্রার বেশি খেলে কী হতে পারে?

Five potential side effects of Apple Cider Vinegar

ঠিক কতটা খেতে হবে অ্যাপ‌্ল সাইডার ভিনিগার? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১৯:৪৪
Share: Save:

অভিনেতা-অভিনেত্রী থেকে আর পাঁচজন সাধারণ মানুষ, স্বাস্থ্য নিয়ে সচেতন এমন অনকেই আছেন, যাঁরা দিনটা শুরু করেন অ্যাপ‌্ল সাইডার ভিনিগার মিশ্রিত জলে চুমুক দিয়ে। রক্তে কোলেস্টেরল ও শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতেও এর জুড়ি মেলা ভার। ত্বকের যত্নেও এই পানীয় বেশ উপকারী। কিন্তু অ্যাপ‌্ল সাইডার ভিনিগারে অম্লের মাত্রা বেশি থাকায়, খাওয়ার ক্ষেত্রে বেশ কিছু নিয়ম মানা জরুরি। দিনে ১৫ মিলিলিটার বা বড় এক চামচের বেশি অ্যাপ‌্ল সাইডার ভিনিগার না খাওয়াই ভাল। অনেকেই রোগা হওয়ার আশায় দিনে দু’ থেকে তিন বার এই পানীয়ে চুমুক দেন। এতে কিন্তু উল্টে শরীরের আরও ক্ষতি হয়। নির্দিষ্ট মাত্রার বেশি খেলে কী হতে পারে?

১) অ্যাপ‌্ল সাইডার ভিনিগারে অ্যাসিডের পরিমাণ বেশি। ফলে, তা হাড়ের ক্ষতি হতে পারে। হাড় দুর্বল এবং ভঙ্গুর হয়ে যাওয়ার ঝুঁকি বাড়ে।

২) অ্যাপ‌্ল সাইডার ভিনিগার শরীরের বর্জ্য পদার্থ বার করে দেয়। সেগুলি প্রস্রাবের মধ্যে দিয়ে শরীরের বাইরে বেরিয়ে আসে। ঘন ঘন প্রস্রাব পায়। এর ফলে শরীরে জলশূন্যতা দেখা দিতে পারে। গরমের দিনে এই সমস্যা মারাত্মক হতে পারে।

৩) অ্যাপ‌্ল সাইডার ভিনিগারে অম্লের ভাগ অত্যন্ত বেশি। ধারাবাহিক ভাবে এই পানীয় খাওয়ার প্রভাব পড়ে দাঁতে। অ্যাপেল সাইডার ভিনিগার দাঁতের এনামেল ক্ষয় করে।

৪) অ্যাসিড যুক্ত পানীয় বেশি পরিমাণে খেলে শরীরে পটাশিয়ামের মাত্রা হ্রাস পায়। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলা হয় 'হাইপোক্যালিমিয়া'।

৫) যাঁদের হজমের সমস্যা রয়েছে, তাঁদেরও বুঝেশুনে অ্যাপ্‌ল সাইডার ভিনিগার খাওয়া উচিত। অতিরিক্ত মাত্রায় এটি খেলে কিন্তু হজমের সমস্যা বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

apple cider vinegar acidity Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE