Advertisement
০২ মে ২০২৪
Diet Tips for Men

বয়স বাড়ছে? তারুণ্য ধরে রাখতে পুরুষদের ডায়েটে কোন ৫ খাবার রাখতেই হবে?

তারুণ্য ধরে রাখতে ওমেগা-৩ ফ্যাট, লাইকোপেন, ভিটামিন ‘সি’ নিয়মিত খাদ্যতালিকায় রাখা উচিত। শরীর চাঙ্গা রাখতে ছেলেদের রোজের খাদ্যতালিকায় কোন ৫ খাবার রাখতেই হবে?

Image of Ranveer Singh.

তারুণ্য ধরে রাখতে কী ধরনের খাদ্যাভ্যাস বজায় রাখেন অভিনেতা রণবীর সিংহ? — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৩ ১৭:২১
Share: Save:

সুস্থ থাকতে ও তারুণ্য ধরে রাখতে কিছু খাবার পুরুষের জন্য অতি প্রয়োজনীয়। নিয়মিত এ সব খাবার খেলে সহজে বয়সের ছাপ পড়ে না। বাড়তি বয়সের সঙ্গে সঙ্গে শরীরে তার চিহ্নগুলিও ফুটতে শুরু করে। শুধু বয়সের ছাপ নয়, শরীরে দুর্বলতা বোধ হতে থাকে। বয়স চল্লিশের কোঠায় যাওয়ার পর থেকে বিপাকহারও কমতে থাকে। এরও প্রভাব পড়ে শরীরের উপর। এমন কিছু খাবার আছে, যা ফাইটোনিয়ট্রিয়েন্টে ভরপুর। এ ছাড়া, তারুণ্য ধরে রাখতে ওমেগা-৩ ফ্যাট, লাইকোপেন, ভিটামিন ‘সি’ নিয়মিত খাদ্যতালিকায় রাখা উচিত। শরীর চাঙ্গা রাখতে ছেলেদের রোজের খাদ্যতালিকায় কোন ৫ খাবার রাখতেই হবে?

Image of Green Tea.

সুস্থ থাকতে ও তারুণ্য ধরে রাখতে গ্রিন টি খেতে পারেন। ছবি: সংগৃহীত।

কাঠবাদাম: শরীরের চাঙ্গা রাখতে রোজের ডায়েটে চার থেকে পাঁচটি কাঠবাদাম রাখতে পারেন ছেলেরা। কাঠবাদামে ভাল মাত্রায় আনস্যাচুরেটেড ফ্যাট, ফাইবার আর ভিটামিন ই থাকে, যা হৃদ্‌যন্ত্র ভাল রাখে, হজমে সাহায্য করে আর ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখে।

অলিভ অয়েল: এই তেলে মোনোস্যাচুরেটেড ফ্যাট ভরপুর মাত্রায় থাকে। তা হৃদ্‌যন্ত্রের পক্ষে বেশ ভাল। এই তেলে প্রদাহনাশক গুণও রয়েছে। শরীর চাঙ্গা রাখতে রান্নাঘরে অন্যান্য তেলের বদলে এই তেল রাখতেই পারেন।

গ্রিন টি: বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে ও শরীর চাঙ্গা রাখতে গ্রিন টি নিয়ম করে খেতে পারেন। এই চায়ে রয়েছে একাধিক খনিজ পদার্থ, অ্যান্টি-অক্সিড্যান্ট, যা ত্বক টান টান রাখে। এই চা বিপাকহার বৃদ্ধি করতেও সাহায্য করে। ওজন কমাতেও এই চা বেশ উপকারী।

দই: দইয়ে থাকা ব্যাক্টেরিয়া শরীরের জন্য ভাল। দই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। দইয়ে ক্যালশিয়ামও থাকে। প্রোটিনের দারুণ উৎস দই। এতে রাইবোফ্লাভিন, ফসফরাস ও ভিটামিন ১২ রয়েছে। ওজন ঝরাতেও দই কাজে আসে।

ডিম: ডিম প্রোটিনের ভাল উৎস। কোনও ক্রনিক অসুখ না থাকলে রোজের ডায়েটে ডিম কিন্তু রাখতেই হবে। শরীরের প্রোটিনের ঘাটতি কমাতে, মস্তিষ্ক সচল রাখতে ডিম কিন্তু বেশ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Younger man
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE