Advertisement
০৫ মে ২০২৪
Vegetables to Avoid

৫ সব্জি: উপকারী হলেও শারীরিক জটিলতা তৈরি করতে পারে

ফুলকপি খেলে পেটে গ্যাস হয়। তাই অনেকে তার বদলে ব্রকোলি খেয়ে থাকেন। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, দামে বেশি হলেও কাজের দিক থেকে দু’টি সব্জিই এক।

Image of Vegetables.

সব্জিও বিপদের কারণ । ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৪:০৭
Share: Save:

সুস্থ থাকতে গেলে নানা রকম সব্জি খেতে বলেন পুষ্টিবিদেরা। ভিটামিন, প্রোটিন, বিভিন্ন খনিজে ভরপুর সব্জি শরীরে প্রয়োজনীয় নানা উপাদানের ঘাটতি পূরণ করে। তবে পুষ্টিবিদেরা বলছেন, শুনতে অবাক লাগলেও এ কথা সত্যি যে এমন কিছু সব্জি আছে, যেগুলি খেলে উপকারের বদলে শারীরিক সমস্যা বেড়ে যেতে পারে।

Image of Brinjal.

অতিরিক্ত বেগুন খেলে কিন্তু রক্তে সোডিয়ামের মাত্রা কমে যেতে পারে। ছবি: সংগৃহীত।

কোন কোন সব্জি থেকে বেড়ে যেতে পারে শারীরিক সমস্যা?

১) বেল পেপার

লাল-হলুদ রঙের বেল পেপারে ভিটামিন এ, বিটা ক্যারোটিনের মাত্রা বেশি থাকলেও কারও কারও ক্ষেত্রে এই সব্জি প্রদাহ বাড়িয়ে তোলে। ফলস্বরূপ হার্টের সমস্যা, ডায়াবিটিস, স্থূলতার মতো রোগের প্রকোপ বেড়ে যেতে পারে।

২) ব্রকোলি

গ্যাস, অম্বল, পেটফাঁপার সমস্যা থাকলে ব্রকোলি খাওয়া একেবারেই নিষিদ্ধ। যদিও ফুলকপির চেয়ে ব্রকোলির পুষ্টিগুণ অনেকাংশে বেশি। তবুও যাঁদের পেটের সমস্যা রয়েছে, তাঁদের জন্য এই সব্জি ক্ষতিকর হয়ে উঠতে পারে।

৩) সেলেরি

সেলেরির মধ্যে ৬৮ রকম কীটনাশকের উপস্থিতি টের পেয়েছে আমেরিকার কৃষি দফতর। অনেকেরই ধারণা, নিয়মিত সেলেরি খেলে নাকি ক্যালোরি পোড়ানো সহজ হয়। তবে এই যুক্তি একেবারেই গ্রহণযোগ্য নয়। পুষ্টিগুণের দিক থেকে সেলেরি তেমন কোনও ভূমিকাই নেই।

৪) ভুট্টা

তরুণ প্রজন্মের কাছে পপকর্ন বা ভুট্টার দানা সেদ্ধ, খাবার হিসাবে খুবই জনপ্রিয়। উদ্ভিজ্জ প্রোটিন হিসাবেও এই সব্জি সমান জনপ্রিয়। তবে ভুট্টার মতো দানাজাতীয় শস্য খেলে অনেকেরই অ্যালার্জি হয়। তাই এই বিষয়ে সতর্ক না হলে বিপদ বাড়তে পারে।

৫) বেগুন

লুচি বা খিচুড়ির সঙ্গে বেগুন ভাজা পছন্দ করেন অনেকেই। কিন্তু সমস্যা হল যাঁদের বেগুনে অ্যালার্জি আছে, তাঁরা চাইলেও এই সব্জি খেতে পারেন না। পুষ্টিবিদেরা বলছেন, অতিরিক্ত বেগুন খেলে কিন্তু রক্তে সোডিয়ামের মাত্রা কমে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vegetables Green Vegetables Red Vegetables
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE