Advertisement
১৭ মে ২০২৪
Remove Tanning from Feet

শীতের মিঠে রোদে পায়ের পাতায় কালচে ছোপ পড়েছে, সমাধান রয়েছে বাড়িতে তৈরি স্ক্রাবে

পা থেকে রোদে পোড়া দাগ তোলা খুবই কঠিন। কিন্তু সমাধানের উপায় নেই তেমনও নয়।

রোদে পুড়েছে পায়ের পাতা, কিন্তু তার দাগ তুলবেন কী করে?

রোদে পুড়েছে পায়ের পাতা, কিন্তু তার দাগ তুলবেন কী করে? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ২১:৫৫
Share: Save:

কনকনে ঠান্ডায় মিঠে রোদের আমেজ মাখতে গিয়ে হাত-পায়ের ত্বকে পুড়ে গিয়েছে। মুখ, ঘাড়, হাত থেকে রোদে পোড়া দাগ ছোপ তুলতে আমরা যতটা তৎপর, ততটা পায়ের ক্ষেত্রে নই। কারণ, বেশির ভাগ সময়েই পা দু’টি লোকচক্ষুর আড়ালে থাকে। কিন্তু এই ভাবে পায়ের দাগ-ছোপকে অবহেলা করলে একটা সময় পর তা তোলা খুব কষ্টকর হয়ে যায়। সালোঁয় গিয়ে রাসায়নিক প্রসাধনী ব্যবহার করা ছাড়া আর কোনও উপায় থাকে না। তবে সালোঁয় যাওয়ার আগে নিয়মিত যদি কয়েকটি স্ক্রাব ব্যবহার করা যায়, তবে পায়ের দাগ নিয়ে বাড়ি মাথায় তোলার কোনও অবকাশই থাকে না।

ত্বকের ধরন বুঝে কী কী দিয়ে বানাতে পারেন স্ক্রাব?

১) কমলালেবুর খোসার স্ক্রাব

২ চামচ কমলালেবুর খোসা গুঁড়ো, ১ চা চামচ সামুদ্রিক নুন, নারকেল তেলের সঙ্গে ভাল করে মিশিয়ে পায়ে মেখে রাখুন। এ বার ভাল করে ঘষতে থাকুন যত ক্ষণ না নুন মিশে যায়। তার পর হালকা গরম জলে পা ধুয়ে নিলেই হবে।

২) কফি স্ক্রাব

সারা শীতকাল জুড়েই কফি খেয়েছেন। সেই কফি দিয়েই বানিয়ে নিতে পারেন এই স্ক্রাব। ১ চামচ কফি, ২ চামচ নারকেল তেল, আধ চামচ চিনি এবং কয়েক ফোঁটা লেবুর রস। এই সব ক’টি মিশ্রণ ভাল করে মিশিয়ে নিয়ে স্নানের আগে মেখে নিন। কিছু ক্ষণ রেখে ঘষে তুলে ফেলুন।

৩) পাকা পেঁপের স্ক্রাব

পাকা পেঁপের ‘এনজাইম’টির মধ্যে রয়েছে প্রাকৃতিক ব্লিচ। যা ত্বকের যে কোনও দাগ ছোপ তুলে ফেলতে সাহায্য করে। রোদে পোড়া পায়ের জন্য লাগবে পাকা পেঁপে এবং মধু। এই দু’টি জিনিস একসঙ্গে মিশিয়ে, মিনিট দশেক পায়ের পাতায় রাখলেই দাগ ছোপ উধাও হয়ে যাবে।

৪) কলা এবং মধুর স্ক্রাব

একটি পাকা কলার সঙ্গে এক চামচ মধু ভাল করে মিশিয়ে নিয়ে পায়ে মেখে ফেলুন। মিনিট ১৫ রেখে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। গোড়ালির দিক যদি অসম্ভব খসখসে হয় সে ক্ষেত্রে কলার খোসা দিয়ে পা ঘষতে পারেন।

৫) সানস্ক্রিন

রোদ কি শুধু মুখে আর হাতেই লাগে? পা থকে জুতো খোলার সময় খেয়াল করে দেখবেন, যেটুকু খোলা অংশ থাকে সেটুকুই রোদে পুড়ে যায় এবং জুতোর নকশার মতো ছাপ পড়ে যায়। তাই রোদ থেকে পা জোড়াকেও বাঁচাতে হবে। তার জন্য মুখ, হাতের সঙ্গে ভাল মানের সানস্ক্রিন মাখতে হবে পায়েও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sun burn Tan Feet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE