Advertisement
০৩ মে ২০২৪
Dust Allergy

ঘরের ধুলো ঝাড়তে গেলেই হাঁচি-কাশি হয়? ধুলোবালি থেকে হওয়া অ্যালার্জি কমাতে কী কী খাবেন?

ধুলোবালির কারণে অ্যালার্জির সমস্যা অনেকেরই রয়েছে। এই অ্যালার্জি থেকে রেহাই পেতে রোজের পাতে রাখুন কয়েকটি খাবার। সুস্থ থাকবেন।

চোখ থেকে অনবরত জল পড়াও ‘ডাস্ট’ অ্যালার্জির অন্যতম একটি লক্ষণ।

চোখ থেকে অনবরত জল পড়াও ‘ডাস্ট’ অ্যালার্জির অন্যতম একটি লক্ষণ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২২ ০৮:৫৯
Share: Save:

ছুটির দিনে ঘরের ধুলো ঝেড়ে পরিষ্কার করতে শুরু করেছেন। হঠাৎ শুরু হল হাঁচি-কাশি। চোখমুখ লাল হয়ে, হাঁচি-কাশিতে একেবারে দফারফা অবস্থা। ধুলোবালির কারণে অ্যালার্জির সমস্যা অনেকেরই রয়েছে। কারও কারও ক্ষেত্রে চোখ থেকে অনবরত জল পড়াও ‘ডাস্ট’ অ্যালার্জির অন্যতম একটি লক্ষণ। ধুলোর মধ্যে থাকা নানা জীবাণুর হানায় এমন সমস্যা হয়ে থাকে। বাড়াবাড়ি রকমের অ্যালার্জিতে শ্বাস বন্ধ হয়ে আসে। ত্বকেও র‌্যাশ, চুলকানির মতো সমস্যা দেখা যায়। এই রোগ থাকলে চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নেওয়াই শ্রেয়। ওষুধ খেলে এবং নিয়ম মেনে চললে এই অসুখ অনেকটা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এ ছাড়াও এই অ্যালার্জি থেকে রেহাই পেতে রোজের পাতে রাখুন কয়েকটি খাবার।

গ্রিন টি

প্রতি দিন চা-কফির অভ্যাসে রাশ টানুন। দিনে দু-তিন বার গ্রিন টিতে অভ্যস্ত হয়ে উঠুন। এর অ্যান্টি-অক্সিড্যান্ট অ্যালার্জির সমস্যার সঙ্গে লড়তে সাহায্য করে। চোখে লাল ভাব, র‌্যাশ বেরোনোর সমস্যা রুখতে এটি বিশেষ কার্যকর।

দুগ্ধজাত খাবার

খাওয়ার পাতে রাখুন টক দই, ছানা, লস্যি। এদের প্রোবায়োটিক উপাদান অসুখের জীবাণুর সঙ্গে যেমন লড়ে, তেমনই শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। ধুলোবালি থেকে অ্যালার্জিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

এই রোগ থাকলে চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নেওয়াই শ্রেয়।

এই রোগ থাকলে চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নেওয়াই শ্রেয়। প্রতীকী ছবি।

হলুদ

হলুদের অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ অ্যালার্জি প্রতিরোধে সাহায্য করে। আপনার ধুলোবালিতে অ্যালার্জি থাকলে রোজ নিয়ম করে গরম দুধে এক চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে খাওয়ার অভ্যাস করুন। উপকার পাবেন।

দারচিনি

এই উপাদানটিও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই রোজের ডায়েটে দারচিনি দেওয়া চা রাখতে পারেন। এতে শরীর থেকে দূষিত পদার্থগুলি দূর হবে আর অ্যালার্জির সমস্যা থেকেও রেহাই পাবেন।

বাদাম

ধুলোবালিতে অ্যালার্জি থাকলে রোজ ড্রাই ফ্রুটস খাওয়ার চেষ্টা করুন। এতে থাকা নানা ধরনের স্বাস্থ্যকর উপাদান অ্যালার্জির সমস্যা দূরে রাখবে। নিয়ম করে কাজু, আখরোট, কাঠবাদাম খেতে পারেন। ড্রাই ফ্রুটস রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায‌্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Allergy Health Dust
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE