Advertisement
০৭ মে ২০২৪
Anger Management

মেজাজ হারান প্রায়ই? রাগ বাগে আনতে ভরসা রাখবেন কোন খাবারে?

রাগের বশে হঠকারী কাজ যেমন মানুষ করেই থাকেন, তেমনই রাগ কিন্তু ডেকে আনে নানা শারীরিক বিপদও। রক্তচাপ বাড়ায়। রাগ নিয়ন্ত্রণ করার উপায় কী?

নিয়মিত ধ্যান, কিছু মানসিক ব্যায়াম যেমন এতে অত্যন্ত কাজে আসে, তেমনই কয়েকটি খাবার রয়েছে যা খেলে মন শান্ত হতে পারে।

নিয়মিত ধ্যান, কিছু মানসিক ব্যায়াম যেমন এতে অত্যন্ত কাজে আসে, তেমনই কয়েকটি খাবার রয়েছে যা খেলে মন শান্ত হতে পারে। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১৯:৪২
Share: Save:

রাগলে হুঁশ থাকে না? রাগের মাথায় অনেকে এমন কিছু কাজ করে বসেন যার মাশুল গুনতে হয় সারা জীবন। রাগ একবার হলে সহজে গলে না? মাথার মধ্যে গনগনে আঁচ যেন জ্বলতেই থাকে ধিকিধিকি? রাগের বশে হঠকারী কাজ যেমন মানুষ করেই থাকেন, তেমনই রাগ কিন্তু ডেকে আনে নানা শারীরিক বিপদও। রক্তচাপ বাড়ায়। স্ট্রোকও ডেকে আনতে পারে যখন তখন। কিন্তু রাগ কমানোর কিছু উপায়ও রয়েছে। নিয়মিত ধ্যান, কিছু মানসিক ব্যায়াম যেমন এতে অত্যন্ত কাজে আসে, তেমনই কয়েকটি খাবার রয়েছে যা খেলে মন শান্ত হতে পারে, রাগ কমতে পারে। জানেন, সে সব কী কী?

কলা: কলা ভিটামিন বি ও পটাশিয়ামে ভরপুর। এই দুই উপাদান স্নায়ুকে শান্ত করে। ফলে চট করে রেগে যাওয়ার প্রবণতাও কমে যায়।

চকোলেট: যাঁরা চট করে রেগে যান তাঁরা উদ্বেগেও ভোগেন। তাঁরা কিন্তু ডায়েটে ডার্ক চকোলেট রাখতে পারেন। চকোলেট স্ট্রেস হরমোনকে নিয়ন্ত্রণ করে ফিল গুড হরমোনের ক্ষরণ বাড়ায়। ফলে মাথা শান্ত থাকে।

রাগ কমাতে ডায়েটে থাকুক কলা।

রাগ কমাতে ডায়েটে থাকুক কলা। ছবি: শাটারস্টক।

আলু: আলুতে কার্বোহাইড্রেট ও ভিটামিন বি থাকে, যা রক্তচাপ কমায় ও স্ট্রেস কমায়। তাই ডায়েটে আলু রাখুন। ভাল ফল পাওয়ার জন্য সেদ্ধ আলু খান।

গ্রিন টি: ওজন ঝরাতে হোক বা ভাল ত্বক পেতে অনেকেই ভরসা রাখেন গ্রিন টি-এর উপর। মাথা ঠান্ডা রাখতেও এর জুড়ি মেলা ভার। কোনও দিন মেজাজ খারাপ থাকার জন্য যদি কাজে মন না দিতে পারেন, তা হলে এক কাপ গ্রিন টি খেয়ে নিন। এতে মাথা শান্ত হবে।

আইসক্রিম: মেজাজ খারাপ থাকলে যে কোনও বিষয়েই চট করে মাথা গরম হতে পারে। তাই মেজাজ ভাল রাখতে আইসক্রিম খান। এটি থ্রমবোটনিন হরমোন ক্ষরণ করতে সাহায্য করে। এই হরমোন ক্ষরণে মন খুশি থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anger Management anger stress management
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE