Advertisement
১৮ মে ২০২৪
Immune System

৩ খাবার: নিয়মিত খেলে রোগের সঙ্গে লড়াই করা কঠিন হয়ে পড়ে

কিছু খাবার রয়েছে, প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে যেগুলি বেশি করে খাওয়া জরুরি। তেমনই কিছু খাবার প্রতিরোধ ক্ষমতা কমিয়েও দেয়।

Symbolic Image.

প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয় কয়েকটি খাবার। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩৭
Share: Save:

বর্ষা মানেই রোগ-বালাইয়ের মরসুম। জ্বর, সর্দি-কাশি, হাঁচি লেগেই রয়েছে। সেই সঙ্গে দোসর ব্যাক্টেরিয়া সংক্রমণ। রোগের সঙ্গে লড়াই করতে শরীরে চাই প্রতিরোধ শক্তি। সেই প্রতিরোধ ক্ষমতা বাইরে থেকে আসে না। শরীরের মধ্যেই তৈরি হয়। তার জন্য নজর দেওয়া প্রয়োজন স্বাস্থ্যকর খাওয়াদাওয়ায়। কিছু খাবার রয়েছে, প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে যেগুলি বেশি করে খাওয়া জরুরি। তেমনই কিছু খাবার প্রতিরোধ ক্ষমতা কমিয়েও দেয়। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা। জানা থাকলে সতর্ক থাকা সম্ভব।

সোডা

অনেকেই খাবারের পরে অল্প করে সোডা খাওয়া অভ্যাস করে ফেলেছেন। এমন ক্ষেত্রে সচেতন হওয়া উচিত। কারণ যে কোনও সোডায় চিনির পরিমাণ এতটাই বেশি থাকে, তা শরীরের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

ভাজাভুজি

যে কোনও ভাজা খাবারে এতটা পরিমাণ স্নেহপদার্থ থাকে, যা শরীরের উপর খুবই ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। তাই এই ধরনের খাবার বেশি খাওয়া একেবারেই ঠিক হবে না।

কেক-পেস্ট্রি

এই খাবারগুলিতে যেমন প্রচুর পরিমাণ স্নেহপদার্থ থাকে, তেমনই চিনিও থাকে প্রচুর পরিমাণে। সেই সঙ্গে অনেকটা পরিমাণ ময়দাও। সব ক’টি উপাদানই শরীরের জন্য ক্ষতিকর। ওজন তো বাড়েই, সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমতে থাকে। তাই সুস্থ থাকতে কেক-পেস্ট্রি বেশি খাওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Immune System Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE