Advertisement
০২ মে ২০২৪
Durga Puja 2023

বৃষ্টির ভয়ে নবমীর রাতে বাড়িতেই পার্টি করবেন? পানীয়ের সঙ্গে কোন খাবারগুলি খাবেন না

নবমীর রাতের পার্টি মানেই তো বাহারি খাবার, সঙ্গে পানীয়। তবে পানীয়ের সঙ্গে কোন খাবারগুলি খেলে মুশকিলে পড়তে পারেন?

symbolic image.

নবমীর পার্টি হোক বাড়িতেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৩ ১৪:০২
Share: Save:

নবমীর বেলা বাড়তেই কালো করে এসেছে শরতের আকাশ। সঙ্গে ঝিরঝির করে বৃষ্টি পড়ছে। এ দিকে রাতে বন্ধুদের সঙ্গে পছন্দের রেস্তরাঁয় বসে আ়ড্ডার পরিকল্পনা করা আছে বহু দিন থেকেই। তবে আকাশের অবস্থা দেখে অনেকেই সেই পরিকল্পনায় খানিক রাশ টানতে চাইছেন। আর যা-ই হোক, জমিয়ে সেজেগুজে বৃষ্টিতে ভেজা তো যায় না। ফলে অনেকেই বাইরে না গিয়ে বাড়িতেই পার্টির আয়োজন করেছেন। নবমীর রাতের পার্টি মানেই তো বাহারি খাবারের সঙ্গে পানীয়। তবে পানীয়ের সঙ্গে কোন খাবারগুলি খেলে মুশকিলে পড়তে পারেন?

অতিরিক্ত নুন দেওয়া খাবার

আড্ডায় পানীয়ের সঙ্গে টুকটাক ভাজাভুজি অনেকেই খান। পানীয়ে চুমুক দেওয়ার ফাঁকে ফ্রেঞ্চ ফ্রাই, চিপ্‌স খেতে ভালবাসেন অনেকেই। কিন্তু অ্যালকোহল কিংবা অন্য কোনও পানীয়ের সঙ্গে অতিরিক্ত নোনতা খাবার শরীর শুকিয়ে দিতে পারে। শরীরে জলের অভাব ঘটলে নানা রকম সমস্যা দেখা দিতে পারে। দশমীর দিনে অসুস্থ হয়ে পড়তে না চাইলে এড়িয়ে চলুন এই জাতীয় খাবার।

পাউরুটি

শুধু তো পানীয়েই চলবে না, তার সঙ্গে চাই পেট ভরা খাবারও। সেই পেট ভরা খাবারের তালিকায় কি বার্গার বা পাউরুটি জাতীয় কিছু রাখছেন? এই ভুলটি করবেন না। পানীয়ের সঙ্গে পাউরুটি জাতীয় খাবার মিলেমিশে গ্যাস-অম্বলের সমস্যা বাড়িয়ে দিতে পারে। শরীর শুকিয়ে যেতে পারে। তাতে দশমীর দিনটি মোটেই ভাল কাটবে না।

মিষ্টি

রাত পেরলেই দশমী। দেদার মিষ্টিমুখ হবেই। কিন্তু তা বলে আগের রাতে আড্ডায় পানীয়ের সঙ্গে মিষ্টিমুখ করতে যাবেন না। তাতে অ্যাসিড হয়ে শরীর খারাপ হতে পারে। বমি, পেটব্যথা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2023 Party Drink
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE