Advertisement
০৫ মে ২০২৪
Liver Care Tips

মাঝেমধ্যেই মদ্যপান করেন? লিভার সুস্থ রাখতে কোন কোন খাবার খেতে হবে?

বেশ কিছু খাবার আছে, যেগুলি খেলে লিভার সুস্থ থাকে। জেনে নিন লিভার সুস্থ রাখতে নিয়ম করে কোন কোন খাবার খাবেন।

Image of liver disease.

মাঝেমধ্যেই মদ্যপান করলে লিভারের বিশেষ যত্ন নিতে হবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ২১:৪৬
Share: Save:

আধুনিক জীবনযাত্রা, খাওয়াদাওয়ায় বেজায় অনিয়ম, সময়ের অভাবে শারীরিক কসরত না করা— এই সব কারণে যে অসুখ সহজেই শরীরে বাসা বাঁধে, তার মধ্যে অন্যতম লিভারের অসুখ। অল্প বয়েসেও এই রোগ বাসা বাঁধতে পারে শরীরে। সহজে এই অসুখের লক্ষণ বোঝার উপায়ও নেই।

লিভার সুস্থ রাখতে খাবরে তেল-মশলাদার খাবার এড়িয়ে চলা, প্রচুর মাত্রায় জল খাওয়া, ঘন ঘন বেদনানাশক ওষুধ না খাওয়া, মদ্যপান ও ধূমপান এড়িয়ে চলার কথা বার বারই চিকিৎসকেরা বলে থাকেন। লিভার বিগড়োলে শরীরে নানাবিধ সমস্যা দেখা দিতে শুরু করে। সে কারণে এই অঙ্গটিকে সুস্থ রাখা ভীষণ জরুরি। বেশ কিছু খাবার আছে, যেগুলি খেলে লিভার সুস্থ থাকে। জেনে নিন লিভার সুস্থ রাখতে নিয়ম করে কোন কোন খাবার পাতে রাখবেন।

হলুদ: হলুদ লিভার পরিষ্কার করতে সাহায্য করে। সে কারণে রান্নায় হলুদ ব্যবহারের পাশাপাশি, কাঁচা হলুদও নিয়মিত খেতে হবে। রোজের খাদ্যতালিকায় দুধ-হলুদও রাখতে পারেন। সকালে খালি পেটে কাঁচা হলুদ আর মধু খেলেও উপকার পাবেন।

রসুন: লিভার পরিষ্কার রাখতে রসুন ভাল কাজ করে। প্রতি দিন দুই থেকে তিনটি রসুন দিয়ে রান্না করা খাবার খান। সকালে খালি পেটে কাঁচা রসুন খাওয়ার অভ্যাসও শুরু করতে পারেন।

Image of Garlic.

লিভার পরিষ্কার রাখতে রসুন খেতে পারেন। ছবি: সংগৃহীত।

আঙুর: আঙুরও লিভারকে টক্সিনমুক্ত করতে কামাল দেখায়। আঙুরে থাকে ভিটামিন সি, যা শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও বেশ উপকারী।

পাতিলেবু: প্রতি দিন সকালে এক গ্লাস গরম জলে আস্ত একটি পাতিলেবুর রস মিশিয়ে খান। কেবল ওজন কমাতেই নয়, লিভার সুস্থ রাখতেও এই অভ্যাস দারুণ কাজে আসে।

গ্রিন টি: লিভারের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে গ্রিন টি। লিভারে দূষিত পদার্থ জমা হওয়ায় স্থূলতা রোগ দেখা যায়। গ্রিন টি সেই দূষিত পদার্থ দূর করে। তাই কাজের ফাঁকে ফাঁকে দুধ চা কিংবা কফি না খেয়ে গ্রিন টিতে চুমুক দিতে পারেন।

আপেল: আপেলও লিভার সুস্থ রাখে। তাই প্রতি দিনের টিফিনে কয়েক টুকরো আপেল রেখে নিতে পারন। খিদেও মিটবে আর লিভারও চাঙ্গা থাকবে।

ব্রকোলি: লিভারকে পরিষ্কার রাখতে ব্রকোলিও ভীষণ উপকারী। এই সব্জির নিজস্ব কোনও স্বাদ নেই বলে অনেকেই এই সব্জি খেতে চান না। কিন্তু স্যালাড হিসাবে বা সব্জিতে দিয়ে ব্রকোলি খেতে পারলে খুব উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

liver Alcohol Care Disease
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE