Advertisement
১৬ মে ২০২৪
Healthy Teeth

Oral Health: দাঁতে পোকার ভয়ে চকোলেট পায় না বাড়ির শিশুটি? দাঁতের স্বাস্থ্যের জন্য কোন খাবার ভাল

কয়েক ধরনের খাবার মাড়ি ভাল রাখতে সাহায্য করতে পারে। তার মধ্যে অন্যতম হল চকোলেট।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২২ ১৫:১৬
Share: Save:

দাঁতের স্বাস্থ্য অবশ্যই চিন্তার বিষয়। চিন্তা যতই কম থাক না কেন, দাঁত ঠিক না থাকলে, ভোগান্তির শেষ থাকে না। ফলে দাঁত ও মা়ড়ি যত্নে রাখা জরুরি। নিয়মিত দাঁত মাজা, মুখ ধোয়ার মতো অভ্যাস তো আছেই, সঙ্গে আরও কয়েকটি নিয়ম যত্ন রাখতে পারে দাঁত। যেমন দু’ধরনের খাবার দাঁতের বিশেষ যত্ন নেয়। দাঁত সংক্রান্ত নানা সমস্যার সমাধান করে।

আপেল, স্ট্রবেরি, ব্লুবেরির মতো যে সব ফলে ফাইবার বেশি থাকে, তা-ও খাওয়া দাঁতের জন্য ভাল।

আপেল, স্ট্রবেরি, ব্লুবেরির মতো যে সব ফলে ফাইবার বেশি থাকে, তা-ও খাওয়া দাঁতের জন্য ভাল। প্রতীকী ছবি।

দন্তচিকিৎসকরা মনে করেন, কয়েক ধরনের খাবার মাড়ি ভাল রাখতে সাহায্য করতে পারে। তার মধ্যে অন্যতম হল চকোলেট। সাধারণত চকোলেট খেলে দাঁতের ক্ষতি হয় বলেই জানেন অধিকাংশে। কিন্তু চিকিৎসকদের বক্তব্য, চকোলেটে ব্যাক্টেরিয়া নাশ করার মতো গুণ রয়েছে। ফলে অল্প পরিমাণ চকোলেট আসলে দাঁতের ক্ষয় আটকাতে পারে। তার মানে এই নয় যে, যত ইচ্ছা চকোলেট খাবেন। খেতে হবে তা নিয়ম মেনেই।

দাঁতের স্বাস্থ্যরক্ষায় কাজে লাগতে পারে দুগ্ধজাত খাদ্যও। দই, চিজ, ছানা, মাখনের মতো খাবারে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম এবং ভিটামিন ডি থাকে। দাঁত মজবুত করতে বেশ কার্যকর এই দুই উপাদান।

আপেল, স্ট্রবেরি, ব্লুবেরির মতো যে সব ফলে ফাইবার বেশি থাকে, তা-ও খাওয়া দাঁতের জন্য ভাল। এতে দাঁতের ফাঁকে জমে থাকা ময়লা সাফ হয়ে যায়। আর বিভিন্ন জীবাণুর থেকে রক্ষা পায় দাঁত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Teeth Food habits Apple Strawberry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE