Advertisement
২১ মে ২০২৪
Weight Loss Tips

মধ্যপ্রদেশ বেড়েই চলেছে? কোন সব্জির কামালে মেদ ঝরবে দ্রুত?

জানেন কি, শশা দিয়েই কত সহজে অতিরিক্ত চর্বি বাগে আনতে পারেন? রোজ শুধু সাধারণ উপায়ে শশা খেতে বিরক্ত লাগলে মাঝেমাঝে স্বাদবদলের জন্য শশা দিয়েই তৈরি করে ফেলতে পারেন নানা পদ।

ব্যায়াম বা ডায়েট মেনে খাবার, নিদেনপক্ষে রোজ নিয়ম মেনে একটু হাঁটাহাঁটি— এটুকু না করতে পারলে অবাধ্য মেদকে জব্দ করা কঠিন।

ব্যায়াম বা ডায়েট মেনে খাবার, নিদেনপক্ষে রোজ নিয়ম মেনে একটু হাঁটাহাঁটি— এটুকু না করতে পারলে অবাধ্য মেদকে জব্দ করা কঠিন। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১৭:২১
Share: Save:

ইদানীং ওজন বেড়ে যাওয়া অনেকেরই মাথাব্যথার বড় কারণ। খাওয়াদাওয়ায় ও জীবনযাত্রায় ব্যাপক অনিয়মের কারণে শরীরের আনাচেকানাচে জমছে মেদ। ব্যায়াম বা ডায়েট মেনে খাবার, নিদেনপক্ষে রোজ নিয়ম মেনে একটু হাঁটাহাঁটি— এটুকু না করতে পারলে অবাধ্য মেদকে জব্দ করা কঠিন। কিন্তু জানেন কি, শশা দিয়েই কত সহজে অতিরিক্ত চর্বিকে আয়ত্তে আনতে পারেন?

শশা শুধু আপনার ওজন কমাবে তা-ই নয়, সঙ্গে শরীরে জলের চাহিদা মেটাবে। এই ফলে একটুও ফ্যাট নেই, আর ক্যালোরিও নামমাত্র। বিপাক হার বাড়াতেও সহায়ক শশা। এ ছাড়া শশাতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন ও নানা খনিজ লবণ।

রোজ শুধু সাধারণ উপায়ে শশা খেতে বিরক্ত লাগলে মাঝেমাঝেই স্বাদ বদলের জন্য শশা দিয়েই তৈরি করে ফেলতে পারেন সুস্বাদু খাবার ও পানীয়। দেখে নিন সে সব কী কী।

রায়তা

শশার রায়তা বানানো যতটা সহজ, খেতে ততই সুস্বাদুও। একটি শশা গ্রেটারে ঘষে নিন। এর পর তা টক দইয়ের সঙ্গে মিশিয়ে অল্প নুনের সঙ্গে স্বাদ বাড়াতে জিরে গুঁড়ো, ধনেপাতা, গোলমরিচ গুঁড়োও দিতে পারেন। তবে চিনি এর সঙ্গে যোগ করবেন না। খাওয়ার সময়ে এই খাবার খেলে হজম ভাল হয়। ফলে মেদ জমে কম।

খাবার সঙ্গে রায়তা খেলে হজম ভাল হয়।

খাবার সঙ্গে রায়তা খেলে হজম ভাল হয়। ছবি: শাটারস্টক

স্মুদি

ব্লেন্ডারে ছোট ছোট করে কাটা শশার টুকরো, পুদিনা পাতা, লেবুর রস, সবুজ আপেল দিয়ে স্মুদি তৈরি করে নিন। তার পর এতে বরফের টুকরো, বিটনুন মেশান। শশার স্মুদিতে যেমন পুষ্টিগুণ পাবেন, তেমনই মেদ ঝরবে চটপট।

শরবত

স্মুদির মতোই বানিয়ে নিতে পারেন শশার শরবত। ধনে পাতা, আদা, শশার টুকরো, লেবুর রস দিয়ে বানিয়ে নিন শশার শরবত, আর প্রতি দিন খালি পেটে খান এটি, মেদ ঝরবে দ্রুত।

স্যালাড

গাজর, পেঁয়াজ, টম্যাটোর সঙ্গে শশা মিশিয়ে প্রায়ই আমরা স্যালাড বানাই। এ বার তাতে যোগ করুন একটু সিদ্ধ চিকেন। উপর থেকে ছড়িয়ে দিন ক’টা কাজু বাদাম আর লেবুর রস। ভাত,রুটির বদলে এক বাটি এই স্যালাডেই ভরিয়ে ফেলুন পেট। নিয়মিত এই প্রকার স্যালাড ডায়েটে রাখলে ওজন ঝরবে দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Weight Loss Cucumber
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE