Advertisement
১৮ মে ২০২৪
Bathing Mistakes in summer

গরম থেকে বাঁচতে দিনে বেশ কয়েক বার স্নান করছেন? অজান্তেই শরীরের ক্ষতি হচ্ছে না তো?

চিকিৎসকরা জানাচ্ছেন, বারে বারে স্নান করলে হয়তো এই দাবদাহে কিছুটা স্বস্তি মিলছে। কিন্তু বেশি বার স্নান করারও কিছু সমস্যাও রয়েছে।

Symbolic Image.

বারে বারে স্নান করলে হয়তো এই দাবদাহে কিছুটা স্বস্তি মিলছে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ১২:৫৯
Share: Save:

বৈশাখের গরমে অস্থির হয়ে উঠেছে শহর থেকে শহরতলি। ছাতা, রোদচশমা, স্কার্ফ— গনগনে রোদের হাত থেকে বাঁচতে চেষ্টার কমতি রাখছেন না কেউই। তা সত্ত্বেও গরমের দাপটে অতিষ্ঠ হয়ে পড়ছেন সকলেই। গরমে স্বস্তি পেতে অনেকেই সারা দিনে দু’-তিন বার স্নান করছেন। তাতে সাময়িক কিছুটা শান্তি পাওয়া যাচ্ছে। তবে চিকিৎসকরা জানাচ্ছেন, বারে বারে স্নান করলে হয়তো এই দাবদাহে কিছুটা স্বস্তি মিলছে। কিন্তু বেশি বার স্নান করারও কিছু সমস্যাও রয়েছে।

১) ত্বকে ক্ষতিকর ব্যাকটেরিয়ার পাশাপাশি কিছু ভাল ব্যাকটেরিয়াও থাকে। যেগুলি ত্বককে সংক্রমণ থেকে দূরে থাকতে সাহায্য করে। ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। সাবান এবং অন্যান্য প্রসাধনী ব্যবহার করে স্নান করার ফলে ভাল ব্যাকটেরিয়াগুলি নষ্ট হয়ে যায়।

Symbolic Image.

বেশি বার স্নান করলে ত্বক অত্যধিক আর্দ্র হয়ে যায়। ছবি: সংগৃহীত।

২) চিকিৎসকরা জানাচ্ছেন, বেশি বার স্নান করলে ত্বক অত্যধিক আর্দ্র হয়ে যায়। ত্বকের নিজস্ব স্বাভাবিক তৈলাক্ত ভাব শুকিয়ে যায় এর ফলে। শুষ্ক ত্বকে ব্যাকটেরিয়া বাসা বাঁধে বেশি।

৩) শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য নির্দিষ্ট পরিমাণ কিছু অ্যান্টিবডি এবং ব্যাকটেরিয়ার প্রয়োজন হয়। কিন্তু দিনে অনেক বার স্নান করার ফলে সেগুলি মারা যায়। এতে প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

৪) ত্বকের সমস্যা থাকলে বেশি বার এবং অনেক ক্ষণ ধরে স্নান করতে বারণ করেন চিকিৎসকরা। তাতে ত্বকের সমস্যার আরও বা়ড়বাড়ন্ত হয়। ৫ মিনিটের বেশি শাওয়ারের নীচে থাকতে নিষেধ করেন চিকিৎসকরা। এতে শুধু ত্বক নয়, ক্ষতিগ্রস্ত হয় চুলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

summer bathing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE