Advertisement
১৭ মে ২০২৪
Pollution

Effects of Pollution: বায়ুদূষণ কমাতে পারে শিশুর মানসিক বিকাশ, দাবি গবেষণায়

বায়ুদূষণ এবং শব্দদূষণের প্রভাব নিয়ে চলছিল গবেষণা। এ ধরনের দূষণ কী ভাবে শিশুদের শরীরের উপর প্রভাব ফেলছে, তা নিয়েই কাজ করেন বিজ্ঞানীরা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১৭:০১
Share: Save:

বায়ুদূষণ যত বাড়বে, ততই কমবে মস্তিষ্কের বৃদ্ধি। বিশেষ করে সদ্যোজাতরা যদি দূষিত আবহাওয়ায় বেশি সময়ে কাটায়, তাদের উপর প্রভাব বেশি পড়ে। এমনই দাবি করা হল ‘বার্সেলোনা ইনস্টিটিউট অব গ্লোবাল হেলথ্‌’-এর তরফে।

বার্সেলোনার সেই গবেষণাগারে কিছু দিন ধরেই দূষণ নিয়ে চলছিল গবেষণা। শিশুদের বিকাশে দূষণের প্রভাব কেমন, তা নিয়েই মূল পরীক্ষা চালানো হচ্ছিল। সেখানেই এক দল গবেষক দাবি করেন, শব্দদূষণের প্রভাব যত কঠিন, তার চেয়ে অনেক বেশি প্রকট বায়ুদূষণের প্রভাব। শিশুদের মানসিক এবং মস্তিষ্কের বিকাশ অনেকটাই কমতে থাকে বায়ুদূষণ বাড়লে।

কিছু দিন ধরেই সেখানকার গবেষকরা পরীক্ষা করে দেখছেন, শিশুদের উপর শব্দ এবং বায়ুদূষণের প্রভাব অনেক বেশি। এ বার দেখা গেল, বায়ুদূষণের প্রভাবে সাধারণ বোধ যেমন কমতে থাকে, তেমনই কমে বিপাক হার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ফলে ওই বিজ্ঞানীদের মতে, শিশুদের যথা সম্ভব দূষণ থেকে দূরে রাখতে হবে। যতই এ দেশে বাড়ছে বায়ুদূষণ, ততই প্রাসঙ্গিক হয়ে উঠছে এ ধরনের গবেষণার প্রভাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE