Advertisement
১৭ মে ২০২৪
GERD Symptoms

জিইআরডি-র সমস্যায় ভুগছেন হিনা, সুস্থ হতে অনুরাগীদের থেকে সাহায্য চাইলেন অভিনেত্রী! কী এই রোগ?

চলছে রমজ়ান মাস। রোজা রাখছেন হিনা। সম্প্রতি একটি পোস্টে অভিনেত্রী তাঁর অনুরাগীদের জানিয়েছেন, তিনি ‘গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজ়িজ়’-এ ভুগছেন। অনুরাগীদের কাছে তিনি জানতে চেয়েছেন, এই সমস্যা থেকে কী ভাবে রেহাই পাবেন তিনি।

Hina Khan reveals suffering from GERD; requests fans to share home remedies to control the disease

‘গ্যাস্ট্রোইসোফেজ়িয়াল রিফ্লাক্স ডিজ়িজ়’-এ ভুগছেন হিনা খান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৯:১২
Share: Save:

ছোট পর্দার অভিনেত্রীদের মধ্যে হিনা খানের সাজপোশাক নিয়ে চর্চা লেগেই থাকে। সমাজমাধ্যমে তাঁর অনুগামীর সংখ্যা পাল্লা দিতে পারে যে কোনও বলিউড নায়িকাকেও। হিনা কী পরছেন, কেমন ভাবে চুল কাটছেন, কোন পোশাকের সঙ্গে কোন গয়না পরছেন, কোন জুতো পরছেন— যাবতীয় খুঁটিনাটি তিনি মাঝেমাঝেই অনুগামীদের জানিয়ে থাকেন ইনস্টাগ্রামের মাধ্যমে। অনুরাগীদের কাছে হিনা এখন ‘স্টাইল আইকন’। রমজ়ান মাস শুরু হয়েছে। রোজা রাখছেন হিনা। সম্প্রতি একটি পোস্টে অভিনেত্রী তাঁর অনুরাগীদের জানিয়েছেন তিনি ‘গ্যাস্ট্রোইসোফেজ়িয়াল রিফ্লাক্স ডিজ়িজ়’-এ ভুগছেন। অনুরাগীদের কাছে তিনি জানতে চেয়েছেন, এই সমস্যা থেকে কী ভাবে রেহাই পাবেন তিনি।

হিনা সমাজমাধ্যমে একটি ছবি ভাগ করেছেন। ছবিতে দেখা যাচ্ছে তাঁর হাতের তালুতে একটি খেজুর রাখা। অভিনেত্রী লেখেন, ‘‘আমি ‘গ্যাস্ট্রোইসোফেজ়িয়াল রিফ্লাক্স ডিজ়িজ়’ (জিইআরডি)-এ ভুগছি। রমজ়ানের উপোস করলে সমস্যা আরও বেড়ে যাচ্ছে। মা বলল, খেজুর খেলে আমি উপকার পাব। আপনারা আমায় কয়েকটি ঘরোয়া দাওয়াই বলতে পারেন?’’

চিকিৎসকেরা বলছেন, যখন গ্যাস্ট্রিক অ্যাসিড পাকস্থলী থেকে খাদ্যনালির মধ্য দিয়ে উল্টো দিকে প্রবাহিত হয়, তখন ‘গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স’-এর সমস্যা দেখা যায়। এর ফলে জ্বালার অনুভূতি সৃষ্টি হয়। এই অংশের পেশির বলয়কে বিজ্ঞানের ভাষায় ‘লোয়ার ইসোফেজ়িয়াল স্ফিঙ্কটার’ বা ‘এলইএস’ বলা হয়। এটি সাধারণত বন্ধ থাকে। শুধুমাত্র খাদ্যবস্তু গলাধঃকরণ করার সময়েই এই পেশি শিথিল হয় এবং খুলে যায়। ফলে খাবার প্রবেশ করতে পারে খাদ্যনালিতে। গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স রোগে আক্রান্ত রোগীর ক্ষেত্রে এটি খাবার খাওয়ার সময় ছাড়া অন্যান্য সময়ও খুলে যায়। ফলে পাকস্থলী থেকে খাদ্যবস্তু এবং পাকরসে উপস্থিত বিভিন্ন অ্যাসিড খাদ্যনালীর উপরের দিকে উঠে আসতে চায়। তেলমশলা দেওয়া ভারী খাবার খাওয়ার পর শুয়ে পড়লেও অনেক সময়ে এই সমস্যা দেখা দেয়। তবে অনেক সময়ে হাইটাল হার্নিয়ার কারণেও জিইআরডি হতে পারে।

Hina Khan reveals suffering from GERD; requests fans to share home remedies to control the disease

ঠিক কী কী সমস্যা হয় জিইআরডি রোগে? ছবি: সংগৃহীত।

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ‘জিইআরডি’-র লক্ষণগুলো ঠিক কেমন?

১) অম্বল হলে গলা-বুক জ্বালা করে। তবে ‘জিইআরডি’ হলে এই জ্বালা ভাব শুরু হয় পাকস্থলীতে। তা ক্রমশ গলা, বুক পর্যন্ত ছড়িয়ে যায়।

২) কষা বা তেতো স্বাদের কিছু না খেলেও সারা ক্ষণ মুখের ভিতর তিক্ত বা টক হয়ে থাকে।

৩) খাবার খাওয়ার কিছু ক্ষণ পর তা আবার খাদ্যনালি দিয়ে উপরের দিকে উঠে আসতে পারে।

হিনার আবেদনে সাড়া দিয়েছেন তাঁর অনুরাগীরা। রোগ থেকে রেহাই পেতে নানা ধরনের টোটকা বলে দিয়েছেন তাঁরা প্রিয় অভিনেত্রীকে। কেউ লিখেছেন, ‘‘ইফতারির সময় ৪টি খেজুর এক গ্লাস জলে ডুবিয়ে রাখুন, সকালে উঠে সেহরির সময় ওই খেজুর ভেজানো জল খেয়ে ফেলুন। সব ধরনের পেটের সমস্যার দাওয়াই এই পানীয়।’’ আর এক জন লিখেছেন, ‘‘দইয়ের সঙ্গে গুড় দিয়ে খান এবং খাবার খুব ভাল করে চিবিয়ে খান।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hina Khan GERD Symptoms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE