Advertisement
১৫ মে ২০২৪
Benefits of Mindful Eating

পাঁচ মিনিটেই খাওয়া শেষ! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হয় শরীরের? কেন সতর্ক হতে হবে?

অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই থালা সাফ হয়ে যায়— অজান্তেই তাঁরা কিন্তু শরীরের বড় ক্ষতি করে ফেলছেন। কী কী সমস্যা হতে পারে এই অভ্যাসের জন্য?

তাড়াতাড়ি খাওয়ার অভ্যাস কেন ক্ষতিকর?

তাড়াতাড়ি খাওয়ার অভ্যাস কেন ক্ষতিকর?

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৫:০৫
Share: Save:

খুব তাড়াহুড়োয় আছেন? ভাবছেন, তাড়াতাড়ি খেয়ে নিয়েই ছুটতে হবে, তাই কোনও রকমে খাবার শেষ করে ফেললেন। অফিসে গিয়েও শান্তি নেই! খাওয়ার মাঝেই মিটিংয়ের ডাক পড়ল, আবার কোনও রকমে খাবার গিলেই ছুট। এই অভ্যাস কিন্তু স্বাস্থ্যের জন্য মোটেই ভাল নয়।

অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই থালা সাফ হয়ে যায়— অজান্তেই তাঁরা কিন্তু শরীরের বড় ক্ষতি করে ফেলছেন। খাবার ঠিক মতো চিবিয়ে না খেলে তার সম্পূর্ণ পুষ্টিগুণ শরীর গ্রহণ করতে পারে না। বিশেষ করে, খাবারের মধ্যে থাকা অধিকাংশ ভিটামিনেরই অপচয় হয় এই অভ্যাসের জন্য। তা ছাড়া, খাবার যত বেশি বার চিবিয়ে নেবেন, ততই এটি ভাঙবে এবং লালারসের সঙ্গে মিশবে। তাতে এর মধ্যে থাকা ক্ষতিকারক জীবাণুগুলিও মারা যাবে। নইলে কিন্তু পেটে জীবাণু সংক্রমণের ঝুঁকিও বেড়ে যায়।

অনেকেই সারা বছর গ্যাস, অম্বল, বদহজমের সমস্যায় ভোগেন। এর পিছনেও কিন্তু কারণ হতে পারে দ্রুত খাওয়ার অভ্যাস। খাবার ভাল করে না চিবিয়ে শুধু মাত্র গিলে ফেললে কিন্তু শরীর বুঝতে পারে না, কী ভাবে হজম করবে খাবার। হজমের গোলমাল থেকেই দেখা দেয় পেটফাঁপা, অম্বল, কোষ্ঠকাঠিন্যের মতো নানা উপসর্গ। তাই খাওয়ার সময় কিন্তু হাতে সময় নিয়েই খেতে হবে। তাড়াহুড়ো করলে চলবে না।

খাওয়ার সময় কিন্তু হাতে সময় নিয়েই খেতে হবে।

খাওয়ার সময় কিন্তু হাতে সময় নিয়েই খেতে হবে। ছবি: সংগৃহীত।

এ ছাড়া ওজন নিয়ন্ত্রণে রাখতেও হলে কিন্তু খাবার চিবিয়ে খাওয়া জরুরি। অনেক ক্ষণ ধরে চিবিয়ে খেলে বিপাকহার বাড়ে। অনেক ক্ষণ ধরে খাবার খেলে অল্পতেই পেট ভর্তি মনে হয়। তাই বেশি খাওয়ার প্রবণতা কমে। খাবার ঠিক করে চিবিয়ে খেলে তার স্বাদ ঠিক করে উপভোগ করা যায়। তাই ধীর গতিতে খাবারের স্বাদ উপভোগ করে খান, তবেই চাঙ্গা থাকবে শরীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eating habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE