Advertisement
১৬ মে ২০২৪
kidney

Dialysis and drinking water: গরমকালে বেশি জল পানে হতে পারে বিপদ? ডায়ালিসিসের রোগীদের কতটা জল খাওয়া উচিত

যাঁরা কিডনির সমস্যার জন্য নিয়মিত ডায়ালিসিস করাচ্ছেন তাঁরা অতিরিক্ত জল পান করলে হিতে বিপরীত হতে পারে।

৩০-৪০ শতাংশ ডায়ালিসিস রোগী জল পানের কোনও হিসাব রাখেন না

৩০-৪০ শতাংশ ডায়ালিসিস রোগী জল পানের কোনও হিসাব রাখেন না ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২২ ১০:৫১
Share: Save:

গরমকালে ঘামের মধ্যে শরীর থেকে বেরিয়ে যায় জল। ফলে যাতে দেহে জলের ঘাটতি তৈরি না হয় তাই, সাধারণত মানুষকে প্রচুর পরিমাণ জল পান করার পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু যাঁরা কিডনির সমস্যার জন্য নিয়মিত ডায়ালিসিস করাচ্ছেন, তাঁরা অতিরিক্ত জল পান করলে হিতে বিপরীত হতে পারে। অথচ পরিসংখ্যান বলছে, ৩০-৪০ শতাংশ ডায়ালিসিস রোগী কতটা জল পান করছেন তার কোনও হিসাব রাখেন না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দীর্ঘস্থায়ী কিডনির সমস্যায় ভোগা রোগীদের ক্ষেত্রে দেহের জলীয় পদার্থ নির্গত করার জন্য ডায়ালিসিস করার প্রয়োজন হয়। তাই দেহে অতিরিক্ত পরিমাণ জল জমে গেলে বেড়ে যেতে পারে সমস্যা। বিশেষ করে যাঁদের ‘ক্রনিক কিডনি ডিজিজ’ পঞ্চম পর্যায়ে পৌঁছে গিয়েছে, তাঁদের ক্ষেত্রে সমস্যা অনেকটাই বেশি। দেহে জলীয় পদার্থের পরিমাণ বেড়ে গেলে ডায়ালিসিস করার সময় রক্তচাপ আচমকা পড়ে যেতে পারে বলেও মত বিশেষজ্ঞদের একাংশের।

কতটা জল পান করবেন ডায়ালিসিস রোগীরা?

বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ ভাবে যাঁদের প্রতি দু’দিন অন্তর এক বার ডায়ালিসিস করাতে হয়, তাঁদের ক্ষেত্রে যদি এক বার ডায়ালিসিসে তিন থেকে সাড়ে তিন লিটার তরল বার করা হয়, তবে দৈনিক মোটামুটি এক থেকে দেড় লিটার জল পান করতে হবে। এ ক্ষেত্রে গ্লাস বা বোতলের পরিবর্তে একটি নির্দিষ্ট কাপ থেকে জল পান করতে পারেন রোগী। এতে তৃষ্ণাও মিটবে, আবার অতিরিক্ত জল পান করার আশঙ্কাও থাকবে না। তবে মাথায় রাখতে হবে সকলের শরীর সমান নয়। তাই কোন রোগীকে কতটা জল পান করতে হবে, তা বলতে পারবেন চিকিৎসকই। কাজেই এই ধরনের সমস্যায় যত দ্রুত সম্ভব বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া প্রয়োজন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

kidney Dialysis water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE