Advertisement
০৩ মে ২০২৪
Digital Eye Strain

অফিসে সারা ক্ষণ ল্যাপটপে কাজ? চোখেরও চাই বিরতি, চশমা পরতে না চাইলে মেনে চলুন ৫ নিয়ম

চোখ ভাল রাখতে কাজের ফাঁকেই চোখকে বিশ্রাম দেওয়া ভীষণ জরুরি। যেই কাজ আমরা অনেকেই করি না। ‘স্ক্রিন টাইম’ বেশি হলে চোখ শুকিয়ে যায়, তাই মাঝেমাঝেই চোখে ঠান্ডা জলের ঝাপটা দিতে হবে।

How to deal with digital eye strain problem

চোখ ভাল রাখতে কাজের ফাঁকেই চোখকে বিশ্রাম দেওয়া ভীষণ জরুরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:২১
Share: Save:

শরীরের সবচেয়ে স্পর্শকাতর অংশ চোখ। অফিসে দীর্ঘ ক্ষণ ল্যাপটপের পর্দার দিকে তাকিয়ে থাকা, ঘন ঘন অনলাইন মিটিং আর হাতে একটু অবসর সময় পেলেই মোবাইল নিয়ে ঘাঁটাঘাঁটি, বাড়ি ফিরেও টিভির পর্দায় ওয়েব সিরিজ় দেখা— সব ক্ষেত্রেই সবচেয়ে বেশি চাপ পড়ছে চোখের উপর। শরীর চাঙ্গা রাখতে যেমন শরীরচর্চার প্রয়োজন, ঠিক তেমনই চোখেরও আলাদা করে যত্ন নেওয়া জরুরি।

চোখ ভাল রাখতে কাজের ফাঁকেই চোখকে বিশ্রাম দেওয়া ভীষণ জরুরি। যে কাজ আমরা অনেকেই করি না। ‘স্ক্রিন টাইম’ বেশি হলে চোখ শুকিয়ে যায়, তাই মাঝেমাঝেই চোখে ঠান্ডা জলের ঝাপটা দিতে হবে। পর্দার ব্রাইটনেস খুব বেশি বা কম করা চলবে না। চোখ ভাল রাখতে ‘ব্লু রে প্রোটেকটর’ চশমা ব্যবহার করতে পারেন, এতে চোখের ক্ষতি কিছুটা হলেও কম হবে।

তবে দৃষ্টিশক্তি ভাল রাখতে, চোখ ব্যথা, অনবরত জল পড়ার মতো কিছু সমস্যা মেটাতে ভরসা রাখতে পারেন সহজ কয়েকটি ব্যায়ামের উপর। জেনে নিন, কাজের ফাঁকে চোখের কোন কোন ব্যায়াম না করলেই নয়।

১) প্রায় ১০-১৫ মিনিট দু’হাতের তালু একটির সঙ্গে অপরটি ঘষে নিন। ঘর্ষণের ফলে হাতের তালুতে যে তাপ উৎপন্ন হবে, চোখ বন্ধ করে হাত দু’টি চোখের উপরে রাখুন। চাপ দেবেন না। হালকা হতে তাপ দিন চোখে। দিনে ৩-৪ বার এটি করতে পারেন। চোখ ভাল থাকবে।

How to deal with digital eye strain problem

চোখের আলাদা করে যত্ন নেওয়া জরুরি। ছবি: সংগৃহীত।

২) টানা ২০ মিনিট কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার পর ২০ ফিট দূরে থাকা কোনও জিনিসের দিকে অন্তত ২০ সেকেন্ড তাকিয়ে থাকুন। এই পন্থা মেনে চললে চোখের উপর বাড়তি চাপ পড়বে না।

৩) প্রতি ৩-৪ সেকেন্ড পর পর চোখের পাতা ফেলা, চোখের অনেক সমস্যা থেকে মুক্তি দেয়। বিশেষ করে এক ভাবে কম্পিউটারের দিকে তাকিয়ে থাকলে মাঝেমাঝে চোখের এই ব্যায়ামটি করে নেওয়া ভাল। টানা ১ মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলাও খুব উপকারী একটি অনুশীলন। দৃষ্টিশক্তি ভাল হয়।

৪) গোল করে চোখের মণি ঘোরানোও চোখ ভাল রাখার জন্য বেশ কার্যকর একটি ব্যায়াম। ঘড়ির কাঁটার অভিমুখে এবং ঘড়ির কাঁটার বিপরীতে ৪ বার করে মণি ঘোরান। তার পর চোখ বন্ধ করে রাখুন ২-৩ সেকেন্ড মতো। দিনে ২ বার করে এই ব্যায়ামটি করুন। চোখের পেশি ভাল থাকবে। দৃষ্টিশক্তির ক্ষতি হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Digital Eye Strain Eye Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE