Advertisement
০৮ মে ২০২৪
Muscle Cramps Problem

গরমে মাঝেমাঝেই শিরায় টান ধরছে? দ্রুত সুস্থ হওয়ার উপায়গুলি বলে দিলেন চিকিৎসক

হঠাৎ শিরায় টান ধরলে কী করে দ্রুত সুস্থ হয়ে উঠবেন? এই সমস্যার সঙ্গে মোকাবিলা করবেনই বা কী ভাবে? জানাচ্ছেন চিকিৎসক।

গরনে টান ধরতে পারে শিরায়।

গরনে টান ধরতে পারে শিরায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১৩:১৪
Share: Save:

অত্যধিক গরমে কমবেশি নাজেহাল সকলেই। শারীরিক অস্বস্তি তো আছেই, একই সঙ্গে নানা অসুখের ঝুঁকিও বাড়ছে। গরমে শিরায় টান ধরা অত্যন্ত সাধারণ একটি সমস্যা। অফিসে বসে মন দিয়ে কাজ করছেন। হঠাৎই টান ধরল শিরায়। আবার হাঁটতে হাঁটতে পায়ের আঙুল বেঁকে গেল। গরমে শরীরে জলের ঘাটতি তৈরি হয়। পেশিতে টান ধরার উৎস সেটাই। শরীরের আর্দ্রতা তলানিতে এসে ঠেকে। সেখান থেকেই তীব্র যন্ত্রণা শুরু হয়। চিকিৎসক সুবর্ণ গোস্বামীর কথায়, ‘‘গরমে শরীরের জলের পরিমাণ তলানিতে এসে ঠেকে। সেই শূন্যস্থান পূরণ করতে যে পরিমাণ জল খাওয়া উচিত, সেটা অনেকেই খান না। যার ফলে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই তরল খাবার বেশি করে খাওয়া জরুরি।’’ হঠাৎ শিরায় টান ধরলে কী করে দ্রুত সুস্থ হয়ে উঠবেন? এই সমস্যার সঙ্গে মোকাবিলা করবেনই বা কী ভাবে? জানাচ্ছেন চিকিৎসক।

১) হাত, আঙুল এবং কোমরের পেশিতে টান ধরার সমস্যা থেকে মুক্তি পেতে আক্রান্ত স্থানে ও তার চারপাশে মালিশ করুন। এমন ভাবে মালিশ করতে হবে, যাতে শক্ত হয়ে যাওয়া পেশি ধীরে ধীরে স্বাভাবিক হয়।

২) পায়ের পেশিতে টান ধরার ক্ষেত্রে স্ট্রেচিং করলে বেশি সুফল পাওয়া যায়। অন্য কোনও ব্যায়াম এই সময় না করাই ভাল। তাতে হিতে বিপরীত হতে পারে।

৩) কোমরে টানের ক্ষেত্রে ভাল করে মালিশ করে যদি ভুজঙ্গাসন করেন, তা হলে ব্যথা কমে। এই সময় গরম জলের সেঁক খুব কাজে আসে। ঠান্ডা এবং গরম জলের সেঁক দিলে স্বস্তি মিলতে পারে। পেশিগুলি স্বাভাবিক হওয়ার সঙ্গে এমন কোনও কাজ না করাই ভাল, যা পেশির উপর চাপ সৃষ্টি করে। কিছু ক্ষণ বিশ্রাম নিয়ে তবেই কাজ শুরু করা শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Muscle Cramps Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE