Advertisement
১৮ মে ২০২৪
Uric Acid Problem

গরমে ব্যায়াম করতে ইচ্ছা করছে না? ইউরিক অ্যাসিডের যন্ত্রণা কমবে কোন উপায়ে?

অত্যধিক ঘাম আর ক্লান্ত হয়ে পড়ার ভয়ে জিমে যাওয়া তো দূর, বাড়িতে হালকা ব্যায়াম করাতেও অনেকের উৎসাহ নেই। সে ক্ষেত্রে গরমে ইউরিক অ্যাসিডের ব্যথা কমাতে ভরসা হতে পারে কিছু ঘরোয়া পানীয়।

ইউরিক অ্যাসিডের যন্ত্রণা বশে রাখুন।

ইউরিক অ্যাসিডের যন্ত্রণা বশে রাখুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১৪:৩৩
Share: Save:

ইউরিক অ্যাসিড এক বার ধরা পড়লে সহজে এই রোগের কবল থেকে মুক্তি পাওয়া যায় না। বা়ড়ির বয়স্ক সদস্যদের ইউরিক অ্যাসিড নিয়ে ভুগতে দেখা যায়। তবে যে কোনও বয়সেই ইউরিক অ্যাসিড বাড়তে পারে। অত্যধিক প্রোটিনযুক্ত খাবার খাওয়ার ফলে রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়তে থাকে। ব্যথা আর যন্ত্রণায় জর্জরিত হতে হয়। তবে কারণ যা-ই হোক, ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে না রাখলে আরও অনেক রোগের ঝুঁকি বেড়ে যায়। নিয়ম করে ওষুধ খাওয়ার পাশাপাশি শরীরচর্চা করাও জরুরি বলে মনে করেন চিকিৎসকেরা। ব্যায়াম করলে ইউরিক অ্যাসিডের যন্ত্রণা থেকে স্বস্তি পাওয়া যায়। কিন্তু গরমে অনেকেরই শরীরচর্চার প্রতি একটা অনীহা তৈরি হয়েছে। অত্যধিক ঘাম আর ক্লান্ত হয়ে পড়ার ভয়ে জিমে যাওয়া তো দূর, বাড়িতে হালকা ব্যায়াম করাতেও অনেকের উৎসাহ নেই। সে ক্ষেত্রে গরমে ইউরিক অ্যাসিডের ব্যথা কমাতে ভরসা হতে পারে কিছু ঘরোয়া পানীয়।

লেবুর রস

গাঁটের ব্যথা দূর করতে লেবুর রসের জুড়ি মেলা ভার। লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড ইউরিক অ্যাসিডের মাত্রা বিপদসীমা পেরোতে দেয় না। ফলে ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতে লেবুর রসে চুমুক দিতেই পারেন।

আদা চা

আদায় রয়েছে প্রদাহনাশক উপাদান। ফলে ইউরিক অ্যাসিডের মতো প্রদাহজনিত সমস্যার ক্ষেত্রে আদা চায়ে চুমুক দিলে সুফল পাবেন। আদায় রয়েছে এক বিশেষ ধরনের অ্যান্টিঅক্সিড্যান্ট। যা ইউরিক অ্যাসিডের সমস্যায় ওষুধের মতো কাজ করে।

অ্যাপেল সাইডার ভিনিগার

ইউরিক অ্যাসিডে ভুগছেন? ব্যথা কমাতে রোজ সকালে এক চামচ অ্যাপেল সাইডার ভিনিগার খেতে পারেন। অ্যাপেল সাইডার ভিনিগার ওজন কমাতে সাহায্য করে তো বটেই, তবে ইউরিক অ্যাসিড থাকলেও চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন এই পানীয়ে। যন্ত্রণা বশে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uric Acid Problem Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE