২২ মে ২০২৪
Oil

স্বাস্থ্যকর ভেবে সাদা তেল দিয়ে লক্ষ্মীপুজোর সব রান্না করলেন? পরিবারের ক্ষতি করছেন না তো?

অনেকের ধারণা, সর্ষের তেলের চেয়ে সাদা তেল বেশি উপকারী। বিশেষ করে হার্টের সমস্যা থাকলে সাদা তেল খাওয়া শ্রেয়, এমনটাই বিশ্বাস করে থাকেন অনেকে। এই প্রবণতা কি আদৌ স্বাস্থ্যকর?

রান্নায় অতিরিক্ত তেলের ব্যবহার একেবারেই ভাল নয়।

রান্নায় অতিরিক্ত তেলের ব্যবহার একেবারেই ভাল নয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ১৫:২১
Share: Save:

লুচি-পরোটা তো বটেই, মাংস রাঁধলেও এখন অনেকে সর্ষের তেলের বদলে ব্যবহার করেন সাদা তেল। অনেকের ধারণা, এতে কিছুটা হলেও সুরক্ষিত থাকে শরীর। তাই লক্ষ্মীপুজোর ভোগে দেওয়ার সব ভাজাভুজি থেকে তরকারি, রান্না করছেন সাদা তেল দিয়েই।

চিকিৎসকদের মতে, রান্নায় অতিরিক্ত তেলের ব্যবহার একেবারেই ভাল নয়। অতিরিক্ত তেল-যুক্ত খাবার শরীরের অন্দরে নানা ধরনের সমস্যার সৃষ্টি করে। সঠিক পরিমাণে তেল খাওয়ার পাশাপাশি কোন ধরনের তেল খাচ্ছেন, সে দিকেও নজর দেওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।

সাদা তেল দিয়ে রান্না করার এই প্রবণতা কি আদৌ স্বাস্থ্যকর?

সাদা তেল দিয়ে রান্না করার এই প্রবণতা কি আদৌ স্বাস্থ্যকর? ছবি: সংগৃহীত

অনেকের ধারণা, সর্ষের তেলের চেয়ে সাদা তেল বেশি উপকারী। বিশেষ করে হার্টের সমস্যা থাকলে সাদা তেল খাওয়া শ্রেয়, এমনটাই বিশ্বাস করে থাকেন অনেকে। এ জন্য রোজের রান্নায় অধিকাংশই সাদা তেল ব্যবহার করে থাকেন। কিন্তু সাদা তেল দিয়ে রান্না করার এই প্রবণতা কি আদৌ স্বাস্থ্যকর। চিকিৎসকরা জানাচ্ছেন, হৃদ্‌রোগের ক্ষেত্রে সাদা তেল উপকারী কি না, তা নিয়ে এখনও বিস্তর গবেষণা প্রয়োজন। তবে এটা প্রমাণিত যে, রাসায়নিক উপায়ে পরিশোধিত সাদা তেল খারাপ কোলেস্টেরল এইচডিএল-এর পরিমাণ বাড়ায়। সঙ্গে ইনসুলিনের মাত্রাও ঊর্ধ্বগামী হয়। এই ধরনের তেলে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বেশি থাকে। যা শরীরে নানা ধরনের প্রদাহ তৈরি করে। এমনকি, বেশ কিছু গবেষণা জানাচ্ছে, সাদা তেল ডায়াবিটিস এবং ক্যানসারের ঝুঁকিও বাড়ায়। এই ধরনের তেলে ‘পলি আনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড’ থাকে। এই অ্যাসিড স্বাস্থ্যবান্ধব নয়। বেশি তাপের সংস্পর্শে গিয়ে আরও মারাত্মক হয়ে উঠতে পারে। এই ধরনের পরিশোধিত তেলে ‘পলিসাইক্লিক অ্যারোম্যাটিক হাইড্রোকার্বন’-এর পরিমাণ বেশি থাকে। তা মলাশয়ের ক্যানসারের আশঙ্কা তৈরি করে। এ ছাড়াও এই ধরনের তেল দিয়ে তৈরি খাবার খাওয়ার ফলে রক্তচাপ, এমনকি হৃদ্‌রোগের ঝুঁকিও বাড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oil Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE