Advertisement
০৬ মে ২০২৪
Masaba Gupta’s Diet Plan

অন্তঃসত্ত্বা অবস্থায় নিজের যত্ন নিতে কখন, কী খাচ্ছেন স্বাস্থ্য সচেতন মাসাবা?

কখনও নিজের ডায়েট, কখনও শরীরচর্চা নিয়ে নানা রকম পরামর্শ দেন পোশাকশিল্পী মাসাবা গুপ্ত। কিন্তু এ বার তিনি নতুন ভূমিকায়। অন্তঃসত্ত্বা অবস্থায় কী ভাবে নিজের যত্ন নিচ্ছেন, সে কথা অনুরাগীদের জানিয়েছেন তিনি।

Mom-to-be Masaba Gupta swears by this dish for her early dinner

অন্তঃসত্ত্বা মাসাবার ‘বিশেষ’ ডায়েট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ১৮:১৩
Share: Save:

পোশাকশিল্প জগতে অত্যন্ত জনপ্রিয় মাসাবা গুপ্ত। তবে, অভিনয় জগতেও তাঁর অবাধ আনাগোনা। হবে না-ই বা কেন! অভিনেত্রী নীনা গুপ্তর কন্যা তিনি। ছোট থেকেই সেই পরিসরে বড় হওয়া। তবে, পোশাক কিংবা অভিনয় ছাড়াও মাসাবার ফিটনেস নিয়ে বেশ চর্চা হয় অনুরাগী মহলে। কখনও নিজের ডায়েট, কখনও শরীরচর্চা নিয়ে নানা রকম পরামর্শ দেন পোশাকশিল্পী। কিন্তু এ বার তিনি নতুন ভূমিকায়। মাসাবার কোল আলো করে আসতে চলেছে নতুন অতিথি। দিন কয়েক আগে নিজের ইনস্টাগ্রামে সে কথা নিজেই জানিয়েছেন তিনি। অন্তঃসত্ত্বা অবস্থায় নিজের যত্ন নেওয়ার পাশাপাশি বিশেষ একটি খাবারে মজেছেন তিনি। গরমে নিজের এবং গর্ভস্থ ভ্রূণের যত্ন নিতে তেল-মশলা ছাড়া একেবারে সাদামাঠা ‘থায়ির সাদাম’ বা ‘কার্ড রাইস’ খাচ্ছেন তিনি। কী ভাবে সেই পদ রাঁধেন, তা-ও তিনি শিখিয়ে দিয়েছেন মাসাবা।

অন্তঃসত্ত্বা মায়েদের জন্য এই খাবার আদৌ পুষ্টিকর তো? পুষ্টিবিদ এবং নেটপ্রভাবী প্রিয়াঙ্কা রোহাতগি বলছেন, বিশেষত গরমকালে দেশের বিভিন্ন প্রদেশে এই ‘কার্ড-রাইস’ বা ‘দহি চাওল’ খাওয়ার চল রয়েছে। টক দই হল প্রোবায়োটিকের উৎস। বিপাকহার ভাল রাখা থেকে অন্ত্রে উপকারী ব্যাক্টেরিয়ার সংখ্যা বৃদ্ধি করা— সবের জন্যই প্রোবায়োটিক প্রয়োজন। ক্যালশিয়াম, প্রোটিনে ভরপুর এই খাবার শরীরের আর্দ্রতা রাখতেও সাহায্য করে। ভাতের মধ্যে রয়েছে কার্বোহাইড্রেট, যা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আবার অনেকেই মনে করেন, গরমের দিনে এই খাবার শরীর ঠান্ডা রাখতেও সাহায্য করে।

কখন খাবেন এই কার্ড-রাইস?

মাসাবা নিজে যখন কার্ড রাইস খাচ্ছেন, তখন ঘড়িতে বাজে বিকেল সাড়ে পাঁচটা। অনেকেই রাতের খাবার তাড়াতাড়ি খেয়ে নেন। সে ক্ষেত্রে এই খাবার ‘ডিনার’-এও খাওয়া যেতে পারে। আবার, অনেকে দেরি করে দুপুরের খাবার খান। গরমের দিনে এই খাবার দুপুরেও খাওয়া যেতে পারে।

কী ভাবে তৈরি করবেন দহি-চাওল বা কার্ড রাইস?

উপকরণ:

রান্না করা ভাত: ২ কাপ

টক দই: ১ কাপ

গোটা সর্ষে: আধ চা চামচ

গোটা জিরে: আধ চা চামচ

হিং: এক চিমটে

কারিপাতা: ৪-৫টি

কাঁচালঙ্কা: ১-২টি

কোরানো নারকেল: ১টেবিল চামচ

নুন: স্বাদ অনুযায়ী

ঘি বা তেল: ২ টেবিল চামচ

প্রণালী:

প্রথমে কড়াইতে তেল বা ঘি গরম করে নিন। তার মধ্যে গোটা সর্ষে, জিরে, হিং, কাঁচালঙ্কা এবং কারিপাতার ফোড়ন দিন।

এ বার ছোট একটি পাত্রে টক দই এবং ভাত একসঙ্গে মিশিয়ে নিয়ে, তেল গরম হলে তার মধ্যে দিয়ে দিন।

সামান্য একটু নাড়াচাড়া করে দিয়ে দিন নুন।

নামানোর আগে উপর থেকে সামান্য কোরানো নারকেল আর ঘি ছড়িয়ে দিলেই কার্ড রাইস তৈরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE