Advertisement
০২ মে ২০২৪
Spondylitis Pain

ওষুধ খেয়েও সারছে না স্পন্ডিলাইটিস-এর ব্যথা? কিছু নিয়ম মেনে চললে সুস্থ থাকা অনেক সহজ হবে

স্পন্ডিলাইটিসের ব্যথার হাত থেকে বাঁচতে শুধু ওষুধ খেলেই চলবে না। দৈনন্দিন জীবনে মেনে চলতে হবে কিছু নিয়ম। কী করলে স্বস্তি পাবেন?

Natural ways to relieve spondylitis pain.

স্পন্ডেলাইটিসের ব্যথা কমবে ঘরোয়া উপায়েই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৮:০৩
Share: Save:

সারা দিন অফিসে বসে কাজ। নিজের ডেস্ক ছেড়ে ওঠার উপায় নেই। দীর্ঘ ক্ষণ কম্পিউটারের সামনে একটানা কাজ করার ফলে মাথা ঘোরালেই তীব্র ব্যথা-যন্ত্রণা হয়। টনটন করে ওঠে পিঠ, কাঁধ। অনেক সময় এই ব্যথা কাঁধ থেকে পিঠ, কোমর এমনকি হাত পর্যন্ত ছড়িয়ে যায়। অনেকেই এই লক্ষণগুলি বিশেষ পাত্তা দেন না। সেই কারণেই বিপদ বাঁধে পড়ে। আসলে এই উপসর্গগুলি হল ‘স্পন্ডিলাইটিস’-এর। এই অসুখে আক্রান্ত হলে অনেকের আবার মাথা ঘোরে। ব্যথার হাত থেকে বাঁচতে শুধু ওষুধ খেলেই চলবে না। দৈনন্দিন জীবনে মেনে চলতে হবে কিছু নিয়ম। কী করলে স্বস্তি পাবেন?

১) স্পন্ডিলাইটিস-এ ভুগলে রোজ ব্যায়াম করতে হবে। শরীরচর্চা করলেই এই রোগের হাত থেকে রক্ষা পাওয়া যাবে। এই অসুখ সামলাতে নির্দিষ্ট কিছু ব্যায়াম আছে। সেগুলি করতে হবে। বিশেষ করে স্ট্রেচিং। এ ছাড়াও বিভিন্ন যোগাসন করতে পারেন। উপকার পাবেন।

২) ঘাড় নিচু করে অথবা পিঠ বেঁকিয়ে দীর্ঘ ক্ষণ বসার অভ্যাস বদলাতেই হবে। কারণ এই অভ্যাস থেকেই মূলত এমন সমস্যা দেখা দেয়। তবে অফিসে সারা ক্ষণ বসে থাকা ছাড়া উপায় নেই। সেক্ষেত্রে মাঝেমাঝে উঠে একটু হাঁটাহাঁটি করে নিতে হবে। ঘা়ড়ের ব্যায়াম করতে হবে।

Natural ways to relieve spondylitis pain.

স্পন্ডিলাইটিস-এ ভুগলে রোজ ব্যায়াম করতে হবে। ছবি: সংগৃহীত।

৩) শীতকালে তো বটেই তবে স্পন্ডিলাইটিসের সমস্যা থাকলে নিয়মিত গরমজলে স্নান করলে উপকার পাবেন। এতে ব্যথা কিছুটা হলেও কমবে। তা ছাড়া যেখানে ব্যথা গরম জল, ঠান্ডা জলের সেঁক দিন। মাঝেমাঝে এটা করলে ব্যথায় উপশম পাওয়া যাবে।

৪) স্পন্ডিলাইটিস থাকলে কী ভাবে ঘুমোচ্ছেন সেটাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে উপুড় হয়ে ঘুমোনোর চেষ্টা করুন। বালিশ ব্যবহার না করলেই ভাল। তবে সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ শিরোধার্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE