Advertisement
১৭ মে ২০২৪
Diabetes Problem

ওষুধ খেয়েও কমছে না ডায়াবিটিস? দুপুরের খাবার খাওয়ার ক্ষেত্রে কিছু ভুল করছেন না তো?

ডায়াবেটিকদের ক্ষেত্রে দুপুরের খাবার হল অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু এ ক্ষেত্রে কোনও অনিয়ম হলে হিতে বিপরীত হতে পারে। তাই দুপুরের খাবার খাওয়ার ক্ষেত্রে কিছু ভুল এড়িয়ে চলা অত্যন্ত জরুরি।

Poor lunch habits that are likely to cause frequent spikes in blood sugar level.

দুপুরের খাবার খাওয়ার বিষয়ে বাড়তি সাবধান হোন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ১৭:২০
Share: Save:

ডায়াবিটিস ধরা পড়লেই খাওয়াদাওয়া নিয়মে বাঁধতে হয়। কারণ, খাবার খাওয়ার অনিয়মেই রক্তে শর্করা বাড়তে থাকে। সে কারণেই অনেক সময়ে বিপদসীমার বাইরে চলে যায় শর্করা। সেই ঝুঁকি কমাতে নিয়মমাফিক খাবার খেতে হবে। ডায়াবিটিসের ক্ষেত্রে অন্যতম ওষুধ হল ঘড়ি ধরে স্বাস্থ্যকর খাবার খাওয়া। কিন্তু কাজের চাপে অনেক সময়ে ইচ্ছা থাকলেও খাবার খাওয়া হয় না। ব্যস্ততার কারণে না চাইতেও অনিয়ম হয়েই যায়। চিকিৎসকেরা জানান, ডায়াবেটিকদের ক্ষেত্রে দুপুরেj খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু এ ক্ষেত্রে কোনও অনিয়ম হলে হিতে বিপরীত হতে পারে। তাই দুপুরের খাবার খাওয়ার ক্ষেত্রে কিছু ভুল এড়িয়ে চলা অত্যন্ত জরুরি।

১) ডায়াবিটিস থাকলে চিকিৎসকেরা ঘড়ি ধরে খাবার খাওয়ার কথা বলেন। কিন্তু অফিসে থাকলে সেটা সম্ভব হয় না সব সময়। একটার পর একটা কাজ আসতে থাকে। চেয়ার ছেড়ে ওঠার সময়েই মেলে না। আসলে সময়ে খাবার না খেলে রক্তে শর্করা বাড়তে থাকে। এবং প্রতি দিন একটি নির্দিষ্ট সময়ে খাবার খাওয়াও নিয়মের মধ্যে পড়ে।

২) কী খাচ্ছেন, কখন খাচ্ছেন সেটা ডায়াবেটিকদের জন্য যতটা জরুরি, ঠিক কতটা পরিমাণ খাচ্ছেন, সেটাও কম গুরুত্বপূর্ণ বিষয় নয়। ডায়াবিটিস থাকলে খাবারের পরিমাণে রাশ টানতে হবে। বার বার খান। কিন্তু একসঙ্গে কখনও বেশি খাবেন না।

Poor lunch habits that are likely to cause frequent spikes in blood sugar level.

ডায়াবিটিস থাকলে ইচ্ছামতো খাবার খাওয়ায় খানিকটা হলেও রাশ টানতে হবে। ছবি: সংগৃহীত।

৩) টিফিন কৌটোতে সেই একঘেয়ে রুটি, তরকারি রয়েছে। কিন্তু শীতের দুপুর একটু অন্য কিছু খেতে মন চাইছে। তাই সঙ্গে সঙ্গে বাইরে থেকে খাবার আনিয়ে নিলেন। ডায়াবিটিস থাকলে ইচ্ছামতো খাবার খাওয়ায় খানিকটা হলেও রাশ টানতে হবে। বিশেষ করে দুপুরে বাইরের খাবার খাওয়ার ইচ্ছা হলেও তা সংবরণ করা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Diabetes Control Diabetes Risk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE