Advertisement
১০ মে ২০২৪
Raw Foods

৩ খাবার: কাঁচা খেলে গরমে পেটের গোলমাল দেখা দিতে পারে

কিছু খাবার রয়েছে, যেগুলি কাঁচা খাওয়া একেবারেই ঠিক নয়। বিশেষ করে গরমে পেটের গোলমাল এড়াতে কোন খাবারগুলি একেবারেই খাবেন না?

পেটের গোলমাল থেকে দূরে থাকুন।

পেটের গোলমাল থেকে দূরে থাকুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১৮:১৮
Share: Save:

রান্না করে খাওয়ার বদলে, কিছু সব্জি কাঁচা খেলে বেশি সুফল পাওয়া যায়। এমন ধারণা পোষণ করেন অনেকেই। এই ধারণা যে একেবারে ফেলে দেওয়ার মতো, তা নয়। কিছু সব্জি কাঁচা খেলে সত্যিই সুফল পাওয়া যায়। তবে সেটা সংখ্যায় কম। সব সব্জির ক্ষেত্রে কাঁচা খাওয়ার নিয়ম প্রযোজ্য নয়। কিছু খাবার রয়েছে, যেগুলি কাঁচা খাওয়া একেবারেই ঠিক নয়। বিশেষ করে গরমে পেটের গোলমাল এড়াতে কোন খাবারগুলি একেবারেই খাবেন না?

১) নিয়মিত কঠোর শরীরচর্চা করেন এমন অনেকেই পেশিবহুল চেহারা পেতে কাঁচা ডিম খান। এতে পেশি হয়তো দৃঢ়, সবল হয়, তবে কাঁচা ডিম খাওয়ার ঝুঁকিও আছে। কাঁচা ডিমে থাকে সালমোনেলা ব্যাক্টেরিয়া, যা শরীরে প্রবেশ করে স্বাস্থ্যহানি ঘটায়।

২) সন্ধের জলখাবারে সসেজ অত্যন্ত জনপ্রিয় একটি খাবার। স্বাস্থ্যকরও। কিন্তু অনেকে ভাজার আগেই কাঁচা সসেজ খেয়ে নেন। এই অভ্যাস শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। কাঁচা সসেজে রয়েছে ‘লিস্টেরিয়া’ নামক ব্যাক্টেরিয়া। যা শরীরের অন্দরে বিভিন্ন সমস্যা সৃষ্টি করে। তাই ভাল করে না ভেজে সসেজ খাওয়া একেবারেই ঠিক নয়।

৩) সাধারণত বেশির ভাগ মানুষ যে কাঠবাদাম খান সেগুলির স্বাদ মিষ্টি। স্বাস্থ্যকরও। তবে একই রকম দেখতে আরও একটি বাদাম রয়েছে। যার স্বাদ তেতো। ইংরেজিতে একে ‘বিটার আমন্ড’ বলে। এই বাদামে থাকে বিষাক্ত হাইড্রোসায়ানিক অ্যাসিড। কাঁচা খেলে বিভিন্ন শারীরিক সমস্যার সৃষ্টি হমতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE