Advertisement
১৩ মে ২০২৪
Weight Loss Tips

রাতের খাবার না খেয়ে ছিপছিপে থাকার চেষ্টা করছেন, শরীরের পক্ষে তা আদৌ ভাল?

পুষ্টিবিদেরা বলছেন, এই ধরনের অনিয়ম এক এক জনের শরীরে এক এক রকম প্রভাব ফেলে। তাই জিমে না গেলেও কোনও খাবার বাদ দেওয়া যাবে না।

Skipping Dinner

ডিনার না করলে আদৌ রোগা হতে পারবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১৯:৩৬
Share: Save:

এই গরমে ঘরের কাজ করতেই প্রাণ অতিষ্ঠ হয়ে যাচ্ছে। শরীরচর্চা করার কথা ভাবাও যেন অন্যায়। তবে, যাঁরা ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য শরীরচর্চা করেন, তাঁদের ক্ষেত্রে দুম করে কসরত বন্ধ করে দেওয়া বিপজ্জনক। শরীরের বাড়তি ক্যালোরি যদি ঝরিয়ে ফেলতে না পারেন তা শরীরের আনাচকানাচে জমতে শুরু করে। বন্ধুদের মধ্যে অনেকেই রাতে কিছু খান না। এক প্রকার সেই ভয় থেকে আপনিও রাতের খাবার খাওয়া বন্ধ করেছেন। কিন্তু এমন অভ্যাসে শরীরের কোনও ক্ষতি হচ্ছে না তো?

পুষ্টিবিদেরা বলছেন, এই ধরনের অনিয়ম এক একজনের শরীরে এক এক রকম প্রভাব ফেলে। তাই জিমে না গেলেও কোনও খাবার বাদ দেওয়া যাবে না। মোটা হয়ে যাওয়ার প্রবণতা রুখতে বরং গোটা দিন ধরে অল্প অল্প করে খাবার খাওয়া যেতে পারে। সেই খাবার যেন সুষম হয়। অর্থাৎ প্রোটিন, ভিটামিন, খনিজে সমৃদ্ধ হয়।

রাতে খাবার না খেলে শরীরে কী ধরনের ক্ষতি হতে পারে?

১) ডিনার না খেলে বিপাকহার জনিত সমস্যা হতে পারে। যার ফলে ওজন ঝরানো বেশ কঠিন হয়ে যায়।

২) পুষ্টিবিদদের মতে, রাতের খাবার না খেলে উল্টে খিদে বেড়ে যেতে পারে। অনেকের মধ্যেই ‘বিঞ্জ ইটিং’-এর প্রবণতা বেড়ে যায়। যা শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

৩) হঠাৎ এই পরিবর্তনে রক্তে শর্করার মাত্রায় হেরফের হতে পারে। ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে খাবারে অনিয়ম কিন্তু কিছু ক্ষেত্রে বিপজ্জনক হয়ে দাঁড়ায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Skipping Dinner
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE