Advertisement
০৩ মে ২০২৪
Rare Health Conditions

বৃদ্ধের জিভে গজাল সবুজ রঙের রোম, এমন সংক্রমণ আগে দেখা যায়নি, জানালেন চিকিৎসকেরাও

ওহায়োর বাসিন্দা ৬৪ বছরের এক বৃদ্ধ জিভের উপর সবুজ রোম দেখা দেওয়া মাত্রই চিকিৎসকের কাছে যান। চিকিৎসকেরা জানান, তাঁরাও আগে এমন ঘটনা দেখেননি।

Image of smoking

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৩ ১৮:৪১
Share: Save:

জিভের উপর গজাচ্ছে রোম। যা দেখতে অনেকটা শ্যাওলার মতো। জানা গিয়েছে, ওহায়োর বাসিন্দা ৬৪ বছরের এক বৃদ্ধ জিভের উপর এমন অদ্ভুত দৃশ্য দেখা মাত্রই চিকিৎসকের কাছে যান। পরীক্ষা করে তাঁরা জানান, ওই ব্যক্তির জিভে ছত্রাক সংক্রমণ হয়েছে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। জিভের উপর এমন অদ্ভুত ধরনের কোষের স্তর তাঁরা আগে কখনও দেখেননি। খাবার, ছত্রাক এবং ব্যাক্টেরিয়া— একত্রিত হয়ে এই বিরল রোগের সৃষ্টি হয়েছে। এ ক্ষেত্রে ওই ব্যক্তির জিভের রং সবুজ হয়ে গিয়েছিল। তবে কারও কারও ক্ষেত্রে তা খয়েরি, সাদা, গোলাপি রঙেরও হতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। ‘নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন’-এ প্রকাশিত হয়েছে তথ্যটি।

দাঁত মাজার পর বা খাবার খাওয়ার পর জিভ পরিষ্কার না করলে, পরিচ্ছন্নতা বজায় না রাখলে, তার সঙ্গে ধূমপানের অভ্যাস থাকলে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। তবে এ ক্ষেত্রে চিকিৎসকেরা বলছেন, ওই ব্যক্তি নিয়মিত ধূমপানের সঙ্গে অ্যান্টিবায়োটিক ওষুধও খেয়েছিলেন। তবে ঠিক কত বছর ধূমপান করলে এই ধরনের সমস্যা হতে পারে, সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলেননি তাঁরা।

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, অ্যান্টিবায়োটিকের প্রভাবে শরীরে বিভিন্ন রকম পরিবর্তন হতে পারে। সঙ্গে ধূমপানের অভ্যাস এবং অস্বাস্থ্যকর মুখগহ্বর— এমন সমস্যার উদ্রেক করতে পারে। যদিও চিকিৎসকেরা নিশ্চিত করে বলেছেন, এই রোগ একেবারেই প্রাণঘাতী নয়। তবে এমন সমস্যা থেকে দূরে থাকতে মুখগহ্বরের পরিচ্ছন্নতা বজায় রাখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rare Disease Fungal Infection Bacteria Tongue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE