Advertisement
০৭ মে ২০২৪
Spine Health

ধূমপানের প্রভাব শুধু ফুসফুসে নয়, পড়ে মেরুদণ্ডের উপরেও, জানাচ্ছে গবেষণা

‘ডিজেনারেটিভ স্পাইন ডিজ়িজ়’-এ আক্রান্ত হওয়ার পিছনে নিকোটিনের মতো যৌগের প্রত্যক্ষ এবং পরোক্ষ যোগ রয়েছে।

image of spine.

অতিরিক্ত ধূমপান মেরুদণ্ডের জন্য যথেষ্ট ক্ষতিকর। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৬ মে ২০২৩ ১৯:৩৫
Share: Save:

ধূমপান বেশি করুন বা কম, তার প্রভাব শরীরে পড়বেই। অতিরিক্ত ধূমপান করলে ফুসফুস এবং শ্বাসকষ্টজনিত সমস্যা হওয়া অস্বাভাবিক নয়। কিন্তু বেশির ভাগ ধূমপায়ীই জানেন না যে নিকোটিন মেরুদণ্ডের জন্য যথেষ্ট ক্ষতিকর। হালের গবেষণা অন্তত তেমনটাই জানাচ্ছে।

ধূমপানের সঙ্গে ‘ডিজেনারেটিভ স্পাইন ডিজ়িজ়’ সম্পর্কিত এই গবেষণাটি ‘ব্রেন অ্যান্ড স্পাইন জার্নাল’-এ প্রকাশিত হয়েছে। গবেষণায় বলা হয়েছে, মেরুদণ্ডের ‘ডিজেনারেটিভ স্পাইন ডিজ়িজ়’ খুবই পরিচিত একটি রোগ। গবেষণায় ধূমপানের সঙ্গে মেরুদণ্ডে স্টেনোসিস নামক রোগের যোগের ইঙ্গিত মিলেছে। ওই একই গবেষণা থেকে জানা যায়, ‘ডিজেনারেটিভ স্পাইন ডিজ়িজ়’-এ আক্রান্ত হওয়ার পিছনে নিকোটিনের মতো যৌগের প্রত্যক্ষ এবং পরোক্ষ যোগ রয়েছে। মেরুদণ্ডে থাকা বিশেষ কিছু টিস্যু এবং জিন ক্ষতিগ্রস্ত হয় সিগারেটের মধ্যে থাকা নিকোটিনের জন্য। এ ছাড়াও ক্যাডমিয়াম, নিকেল এবং ক্রোমিয়ামের মতো যৌগগুলিও মেরুদণ্ডের ক্ষতির জন্য দায়ী।

শুধু এই ‘ডিজেনারেটিভ স্পাইন ডিজ়িজ়’ নয়, আগে থেকে মেরুদণ্ডে কোনও চোট বা আঘাত লেগে থাকলে নিকোটিনের প্রভাবে তা আরও গুরুতর আকার ধারণ করতে পারে। ‘দ্য ন্যাশনাল স্পাইন হেল্‌থ ফাউন্ডেশন’-এর মত অনুযায়ী, শুধু মেরুদণ্ড নয়, হাড়ের স্বাস্থ্যের অবনতির জন্যও দায়ী ধূমপান। যা পরবর্তী কালে অস্টিয়োপোরোসিসের মতো রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Spine smoking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE