Advertisement
০১ জুন ২০২৪
South Korea

Nose Mask: নাক ঢাকা মুখ খোলা! দক্ষিণ কোরিয়ার এই মাস্ক ঘিরে চলছে বিতর্ক

মাস্কের নাম ‘কোস্ক’। দক্ষিণ কোরিয়ায় এই মাস্কের ব্যবহার হচ্ছে কেন? বাকি বিশ্ব কী বলছে?

নাক ঢাকা মুখ খোলা! দক্ষিণ কোরিয়ার এই মাস্ক ঘিরে চলছে বিতর্ক ।

নাক ঢাকা মুখ খোলা! দক্ষিণ কোরিয়ার এই মাস্ক ঘিরে চলছে বিতর্ক ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৩০
Share: Save:

নাকে আছে। মুখে নেই। এমনও মাস্ক হয়!

মাস্ক নিয়ে গত দু’বছরে পরীক্ষা কম হয়নি। এন৯৫ না সার্জিক্যাল মাস্ক, কোনটি বেশি কাজের, তা নিয়ে কখনও হয়েছে চর্চা। তার মধ্যেই কেউ বানিয়েছেন সুতির কাপড়ের মাস্ক। কেউ আবার বিয়েবাড়ির জন্য বেনারসির মাস্ক কিনে ফেলেছেন। সে সব মাস্ক কত কাজের, তা নিয়ে আবার তৈরি হয়েছে বিতর্ক। তারই মধ্যে বিশ্বের নজর কেড়েছে দক্ষিণ কোরিয়ার ‘কোস্ক’।

শুধু নাক ঢাকা থাকে এই মাস্কে। দক্ষিণ কোরিয়ায় ‘কো’ মানে নাক। ‘কো’ আর ‘মাস্ক’ মিলে হয়েছে ‘কোস্ক’। গোটা বিশ্বের নজরে এখন এই মাস্কই।

কিন্তু এই মাস্ক সে দেশে জনপ্রিয় হয়েছে কেন?

সাধারণত মাস্ক পরে থাকলে খাওয়া যায় না। খাওয়ার সময়ে সেটি সরিয়ে নিতে হয়। কিন্তু কোস্কে সেই অসুবিধা নেই। তা পরেও দিব্যি খাওয়াদাওয়া করা যায়। এবং খাওয়ার সময়েও কিছুটা সুরক্ষিত রাখা যায় নিজেকে। অন্তত নাক দিয়ে যে জীবাণু প্রবেশ করবে না শরীরে, সেটুকু নিশ্চিত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কিন্তু কোস্ক কি আদৌ কোনও কাজে লাগে?

নেটমাধ্যমে এই মাস্কের ছবি ছড়িয়ে পড়তেই তৈরি হয়েছে বিতর্ক। কেউ বলছেন এটি শুধুই ফ্যাশন। কেউ বলছেন নজর কাড়ার জন্য তৈরি হয়েছে এটি। এই মাস্ক পরলেও মুখ খোলা থাকছে, ফলে কাজের কাজ কিছুই হচ্ছে না বলে মত অনেকের।
আবার মত রয়েছে কোস্কের পক্ষেও। যেহেতু প্রয়োজনে এই মাস্কের ভাঁজ খুলে মুখও ঢেকে নেওয়া যায়, তাই এই অভিনব ভাবনাকে স্বাগত জানিয়েছেন অনেকে। কেউ কেউ বলছেন, না হয় শুধু নাক-ই ঢাকল, খাওয়ার সময়ে বাড়তি সুরক্ষা তো পাওয়া যাচ্ছে!

আর এ সব তর্ক-বিতর্কের মাঝে আরও জনপ্রিয় হয়ে উঠছে কোস্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

South Korea Mask COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE