Advertisement
২১ মে ২০২৪
Excercise

Exercises: অনেক ক্ষণ কম্পিউটারে কাজ করে কাঁধে ব্যথা? কোন তিনটি ব্যায়ামে মিলবে আরাম

কাঁধ-ঘাড়ে যন্ত্রণা হতেই থাকে। কিন্তু তা নিয়ে দুশ্চিন্তায় ছটফট না করে দু’-তিনটিব্যায়ামেই মিলতে পারে সমাধান।

ব্যায়ামেই মিলতে পারে আরাম। সহজেই কমবে কাঁধের ব্যথা। 

ব্যায়ামেই মিলতে পারে আরাম। সহজেই কমবে কাঁধের ব্যথা। 

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২১ ১৭:৪২
Share: Save:

কাজের মাঝেই কাঁধে ব্যথা। কিংবা ঘুম থেকে উঠে ঘাড়ে যন্ত্রণা। এমন তো হতেই থাকে ঘরে ঘরে। কিন্তু তা নিয়ে দুশ্চিন্তায় ছটফট না করে দু’-তিনটিব্যায়ামেই মিলতে পারে সমাধান। বিশেষজ্ঞদের মতে চেয়ারে বসে ঘণ্টার পর ঘণ্টা কাজ করার জন্যই ক্রমশ ঘাড়, কাঁধ ও পিঠের মাংসপেশিতে তৈরি হচ্ছে নানা সমস্যা। কিন্তু তাঁরা এই সমস্যামুক্তির উপায়ও বলে দিয়েছেন। কয়েকটি ব্যায়ামেই মিলতে পারে আরাম। সহজেই কমবে কাঁধের ব্যথা।

১। প্রথম ব্যায়াম: হাতদু’টি মাটির সমান্তরাল করে উপরে তুলুন। একই সঙ্গে আপনার কাঁধ নীচের দিকে ঠেলতে ঠেলতে পিছনের দিকে প্রসারিত করুন। এরপর হাতদু’টি সোজা রেখেই মাথার উপরে তুলুন। আপনার কাঁধ ভিতরের দিকে চেপে কনুই সোজা করুন। মনে মনে দশ পর্যন্ত গুণে নিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২। দ্বিতীয় ব্যায়াম: চেয়ারে বসার সময়েএকটু সামনের দিকে আসুন। শরীরের ঊর্ধ্বাঙ্গ কিছুটা ডানদিকে সরান। এই অবস্থায় নিজের কাঁধ কিছুটা ভিতরের দিকে চেপে নিয়ে মনে মনে পাঁচ গুনে পূর্বাবস্থায় ফিরে আসুন। আবার বাঁ দিকেও একই পদ্ধতির পুনরাবৃত্তি করুন। কিন্তু ইতিমধ্যে কোনও ভাবেই নিজের হাঁটু নড়াবেন না।

৩। তৃতীয় ব্যায়াম: আপনার দেহের ওজন দুই পায়ের উপর সমানভাবে ভাগ করে সোজা হয়ে দাঁড়ান। এরপর নিতম্ব এবং দুই কাঁধ একসঙ্গে চেপে নিয়ে দেহের সম্পূর্ণ ওজন এক পায়ে স্থানান্তরিত করে অন্য পা হাঁটু থেকে উপরে তুলুন। এই পর্বে উরু যেন মাটির সমান্তরালে থাকে। এক থেকে পাঁচ পর্যন্ত গুনে নিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। অন্য পা দিয়ে আবার একই পদ্ধতির অনুসরণ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Excercise Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE