Advertisement
১৮ মে ২০২৪
Obesity

অতিরিক্ত চিনি খেলে ক্ষতি হতে পারে পেটের উপকারী ব্যাক্টেরিয়ার! তার জন্য কি বাড়তে পারে ওজন

অতিরিক্ত চিনি খেলে তা ক্ষতি করতে পারে পেটে থাকা বিভিন্ন উপকারী ব্যাক্টেরিয়ার। ধ্বংস হতে পারে মাইক্রোবায়োম। পেটের এই ধরনের উপকারী ব্যাক্টেরিয়ার ক্ষতি হলে বাড়ে স্থূলতার সমস্যা।

চিনি খেলে কেন ওজন বাড়ে?

চিনি খেলে কেন ওজন বাড়ে? প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ০৯:৫১
Share: Save:

হরেক রকম চেষ্টা করেও ঝরাতে পারছেন না অতিরিক্ত ওজন? কারণ লুকিয়ে থাকতে পারে খাবারেই। রোজের খাবারে অতিরিক্ত চিনি থাকলে তা ক্ষতি করতে পারে পেটে থাকা বিভিন্ন ধরনের উপকারী ব্যাক্টেরিয়ার। আর পেটের উপকারী ব্যাক্টেরিয়ার ক্ষতি হলে দেখা দিতে পারে স্থূলতা এবং ডায়াবিটিস। এমনটাই বলছে সাম্প্রতিক একটি গবেষণা।

খাদ্যনালিতে কিছু উপকারী ব্যাক্টেরিয়া থাকে, যা বিশেষ ধরনের ‘মাইক্রোবায়োম’ তৈরি করে। কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত একটি কলেজের কয়েক জন চিকিৎসকের করা একটি সাম্প্রতিক গবেষণা বলছে, পেটে থাকা কিছু ‘ফিলমেন্টাস ব্যাক্টেরিয়া’ ধ্বংস হয় অতিরিক্ত চিনি খেলে। পাশাপাশি, পেটে থাকে টিএইচ ১৭ নামের এক ধরনের কোষ। এই কোষগুলি বিপাক ভাল রাখতে ও স্থূলতা কমাতে সহায়তা করে। বেশি চিনি খেলে এই কোষগুলিরও ক্ষতি হয়।

অনেক সময়ে জল কম খেলেও সমস্যা দেখা দিতে পারে।

অনেক সময়ে জল কম খেলেও সমস্যা দেখা দিতে পারে। প্রতীকী ছবি।

শুধু চিনিই নয়, অতিরিক্ত নুন খাওয়া ও অলস জীবনযাপনও বাড়িয়ে দেয় স্থূলতার ঝুঁকি। দেহে নুনের পরিমাণ বেড়ে গেলে দেহে তরলের ঘনত্ব বেড়ে যায়। অনেক সময়ে জল কম খেলেও এই সমস্যা দেখা দিতে পারে। তবে এই গবেষণাটি ইঁদুরের দেহে করা। তাই মানুষের ক্ষেত্রেও যে একেবারে অভিন্ন ফল মিলবে, এমন ভেবে নেওয়া ঠিক নয়। বিজ্ঞানীদের দাবি, একই ধরনের ব্যাক্টেরিয়া মানুষের দেহেও মেলে। তাই এই গবেষণা মানবদেহে স্থূলতার সমস্যা সমাধানেও দিশা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Obesity Sugar Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE