Advertisement
০৭ মে ২০২৪
Summer Foods for Kids

গরমে বাড়ির খুদেটিও ঝিমিয়ে পড়েছে? তাকে চাঙ্গা রাখতে কোন খাবারগুলি খাওয়াবেন?

অনেক স্কুলেই এখনও গরমের ছুটি পড়েনি। ফলে স্কুলে যেতে হচ্ছে। এই গরমে সন্তানকে সুস্থ রাখতে তাকে কয়েকটি খাবার বেশি করে খাওয়ানো জরুরি।

গরমে সন্তানকে খাওয়ান স্বাস্থ্যকর খাবার।

গরমে সন্তানকে খাওয়ান স্বাস্থ্যকর খাবার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ২১:১২
Share: Save:

গরম যত বাড়ছে, অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি তত বৃদ্ধি পাচ্ছে। এই মরসুমে বাড়ির খুদেটির বাড়তি যত্ন নেওয়া জরুরি। স্বাভাবিক ভাবেই নিজের খেয়াল রাখার মতো নয় পরিণত তারা নয়। তাই শিশুদের সুস্থ রাখার দায়িত্ব অভিভাবকদেরই। অনেক স্কুলেই এখনও গরমের ছুটি পড়েনি। ফলে স্কুলে যেতে হচ্ছে। এই গরমে সন্তানকে সুস্থ রাখতে তাকে কয়েকটি খাবার বেশি করে খাওয়ানো জরুরি।

১) গরমে বেলের মতো উপকারী আর কিছু নেই। বেল ভিটামিন এ, সি এবং বি কমপ্লেক্স, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের সমৃদ্ধ উৎস। অনেক শিশুই বেল খেতে চায় না। বাচ্চাদের যাতে পছন্দ হয়, এমন কোনও উপকরণ দিয়ে বেলের শরবত বানিয়ে দিতে পারেন। ভিটামিন সি থাকায় বেল ভিতর থেকে প্রতিরোধ শক্তি গড়ে তুলতে সক্ষম।

২) গরমে শরীর ঠান্ডা রাখতে টক দইয়ের বিকল্প নেই। বাচ্চার পেটের স্বাস্থ্য ভাল রাখতে রোজ টক দই খাওয়ান। ক্যালশিয়াম, ফসফরাস, প্রোটিন সমৃদ্ধ টক দই হাড় ভাল রাখতেও সাহায্য করে। টক দই শুধু খেতে না চাইলে তা দিয়ে বানিয়ে দিন লস্যি, রায়তা কিংবা স্যালাড।

৩) গরমে শরীরের যত্ন নিতে ডাবের জল খুবই উপকারী। প্রচণ্ড গরমে শিশুর প্রতি দিনের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন এই পানীয়। শরীর আর্দ্র রাখার পাশাপাশি বিভিন্ন সংক্রমণ জাতীয় রোগবালাই থেকে শিশুকে দূরে রাখবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heat Wave Kids
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE