Advertisement
২১ মে ২০২৪
Immunity

Immunity Boosting Foods: শীতকালীন রোগের সঙ্গে লড়তে চান? অস্ত্র হবে কোন খাবারগুলি

বিশেষ করে এই করোনা পরিস্থিতিতে ভিতর থেকে সুস্থ থাকা ভীষণ জরুরি।

বিশেষ করে এই করোনা পরিস্থিতিতে ভিতর থেকে সুস্থ থাকা ভীষণ জরুরি।

বিশেষ করে এই করোনা পরিস্থিতিতে ভিতর থেকে সুস্থ থাকা ভীষণ জরুরি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২২ ১১:০৪
Share: Save:

ঋতু পরিবর্তনের এই সময়ে কম বেশি সকলেই হালকা সর্দি-জ্বরে ভুগে থাকেন। অনেকের তো আবার সারা বছরই টুকিটাকি ঠান্ডা লেগে থাকে। বিশেষ করে এই করোনা পরিস্থিতিতে ভিতর থেকে সুস্থ থাকা ভীষণ জরুরি। তার জন্য প্রতিদিনের খাদ্যভ্যাসে কিছুটা বদল আনা জরুরি। প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তেল-ঝাল-মশলার পরিবর্তে খাদ্যতালিকায় রাখুন এই খাবারগুলি।

ভিটামিন সি সমৃদ্ধ ফল

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি শরীরের জন্য খুবই উপকারী। কমলালেবু, পালংশাক, লঙ্কা, লেটুস ইত্যাদি ফল এবং শাকসব্জিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। অনেকে আবার ভিটামিনের সাপ্লিমেন্টও খান। তবে চিকিৎসকরা বলেন, সাপ্লিমেন্টের বদলে ভিটামিন সমৃদ্ধ ফল ও সব্জি খাওয়াই বেশি উপকারী।

ছবি: সংগৃহীত

কাঁচা হলুদ

কাঁচা হলুদ প্রদাহ-বিরোধী। অ্যান্টিভাইরাল ও অ্যান্টিফাঙ্গাল এই কাঁচা হলুদ যেকোনও রকম সংক্রমণের হাত থেকে শরীরে সুস্থ রাখে। শীত বলে নয়, সারা বছর সুস্থ থাকতে কাঁচা হলুদ খেতে পারেন।

রসুন

ফ্লু জাতীয় কোনও সমস্যা বা ভাইরাসজনিত রোগের সঙ্গে লড়তে শক্তি জোগায় রসুন। শীতকালীন গলা ব্যথার হাত থেকেও নিমেষে মুক্তি দেয় রসুন। গরম ভাতে কাঁচা রসুন বেশ উপকারী। তবে কাঁচা রসুন খেতে সমস্যা হলে রান্নায় বেশি করে রসুন দিতে পারেন।

আদা

ভিটামিন, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ সমৃদ্ধ আদা বিপাক পদ্ধতিতে সক্রিয় ভূমিকা পালন করে। আদার অ্যান্টি ব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্য বিভিন্ন সংক্রমণের হাত থেকে শরীরকে রক্ষা করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Immunity Health Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE