Advertisement
২৪ মে ২০২৪
Weight

Weight Loss Tips: জিনসের মাপ ৩৪ থেকে ৩০ করতে চান? ঘুমের আগে তিনটি কাজ করবেন না

রাতে ঘুমতে যাওয়ার আগে তিনটি কাজ না করে দেখুন। কম সময়ে কমবে এ বার কোমরের মাপ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২২ ১৮:২৯
Share: Save:

ওজন কমানোর জন্য নানা কাজ করার অভ্যাস। কেউ সকালে উঠে এক ঘণ্টা হাঁটেন। কেউ বা ভাত খাওয়া ছেড়ে দিয়েছেন। প্রায় কোনও দিনই মিষ্টি খান না। কিন্তু তবু কোমরের মাপ দিনের পর দিন বেড়েই যাচ্ছে। খেয়াল করলে দেখবেন, খুব সাধারণ কিছু ভুল করে ফেলছেন। সেই ভুলগুলি এড়িয়ে চললে কয়েক মাসেই কমবে জিনসের মাপ।

রাতে ঘুমতে যাওয়ার আগে তিনটি কাজ না করে দেখুন। কম সময়ে কমবে এ বার কোমরের মাপ।

১) রোজ সন্ধ্যায় অফিস থেকে ফিরে খিদে পেলে ভাজাভুজি বা মুড়ি-চানাচুর খেয়ে ফেলেন? তার পর রাতের খাবার খেতে দেরি করেন। কারণ তখন আর খিদে পায় না। রাতে ঘুমতে যাওয়ার আধ ঘণ্টা আগে হয়তো খেয়ে ফেলেন। তার পরেই শুতে যান। কারণ সকালে ওঠার তাড়া থাকে। এ কাজ করলে চলবে না। তাতে মেদ বাড়বে। বরং কাজ থেকে ফিরে একেবারে নৈশভোজ সেরে ফেলুন। তার পর অন্তত তিন ঘণ্টা পর ঘুমতে যান। তাতে ঘুমতে যাওয়ার আগে খাবার অনেকটা হজম হয়ে যাবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) অনেকে ঘুমতে যাওয়ার আগে কিছু ক্ষণ মদ্যপান করেন। যে কোনও ধরনের মদ্যপান অনেকটা ক্যালোরি বাড়িয়ে দেয়। এ বার থেকে ঘুমের আগে মদ্যপান করা একেবারেই বন্ধ করুন। সন্ধ্যার পর থেকে বিপাক হার কমতে থাকে। যত রাত গড়ায়, ততই কমে বিপাকক্রিয়ার গতি। ফলে চেষ্টা করুন মদ্যপান যেন হয় ঘুমতে যাওয়ার অনেকটাই আগে।

৩) নৈশভোজ সেরেই ঘুমতে তো যাবেন না। সে সময়ে করবেন কী? হয়তো একটু হাঁটাহাঁটি করলেন। কিন্তু তার পর? ওটিটি দেখবেন কি? সে সময়ে মোটেই চিপস্‌ বা চকলেট খাবেন না। ঘুমের আগে এ সব টুকিটাকি খেলেও কিন্তু অনেকটা ক্যালোরি যায় শরীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Obesity Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE