Advertisement
০৩ মে ২০২৪
Weight Loss Tips

পেট মুড়ে একটানা চেয়ারে বসে কোমরে ব্যথা হচ্ছে? বসে বসেই ৩ ব্যায়াম অভ্যাস করতে পারেন

রোজ অফিসে ৮-১০ ঘণ্টা চেয়ারে বসে কোমরের ব্যথা বাড়ছে। আর ঘাড়-কাঁধের নমনীয়তা কমছে। তরতরিয়ে বাড়ছে পেটের মেদ।

back pain

চেয়ারে বসে কোমরে ব্যথা বাড়ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ২০:১৩
Share: Save:

শরীরচর্চা বলতে সারা দিনে বার কয়েক সিঁড়ি দিয়ে ওঠা-নামা করা এবং একটু হাঁটাহাটি। এ ছাড়া খুব বেশি কিছু করার সময় রোজ পাওয়া যায় না। রোজ অফিসে ৮-১০ ঘণ্টা চেয়ারে বসে কোমরের ব্যথা বাড়ছে। আর ঘাড়-কাঁধের নমনীয়তা কমছে। তরতরিয়ে বাড়ছে পেটের মেদ। তবে প্রশিক্ষকেরা বলছেন, ইচ্ছে থাকলেই উপায় হয়। অফিসে কাজের ফাঁকে, চেয়ারে বসেই তিনটি ব্যায়াম অভ্যাস করা যায়। নিয়মিত করতে পারলে শরীর থাকবে ফিট, পেটের মেদও ঝরবে ধীরে ধীরে।

১) ‘চেয়ার লেগ এক্সটেনশন’

চেয়ারে বসে একটা পা মেঝের উপরে রাখতে হবে। আর একটি পা টানটান করে সামনের দিকে ছড়িয়ে দিতে হবে। মেরুদণ্ড থাকবে টান টান। এ ভাবে ১০ অবধি গুনে পা পরিবর্তন করতে হবে। দুই পায়েই এই ব্যায়াম মোট ১০-১২ বার করতে পারেন। এতে ঊরুর পেশির জোর বাড়ে।

২) ‘সিটেড সিট আপ্‌স’

মাটিতে শুয়ে যে ভাবে সিট আপ করেন ঠিক সেই ভাবেই করতে হবে এই ব্যায়াম। শুধু তা করতে হবে চেয়ারে বসে বসে। প্রথমে চেয়ারে সোজা হয়ে বসুন। দুই হাত সামনের দিকে প্রসারিত করুন। এ বার মাটি থেকে দুই পা তুলে প্রথমে বুকের কাছে নিয়ে যান। তার পর আবার মাটিতে রাখুন। এই ভাবে প্রথমে বার পাঁচেক অভ্যাস করুন। ধীরে ধীরে গতি বৃদ্ধি করতে পারেন।

৩) ডেস্ক চেয়ার স্কোয়াট্‌স:

পা এবং কোমরের পেশি মজবুত করতে এটিই সবচেয়ে সহজ পন্থা। সাধারণ স্কোয়াট করার মতোই অভ্যাস করতে হবে এই ব্যায়াম। শুধু সামনে রাখতে হবে একটি চেয়ার। এ বার দু’পায়ের মাঝে এক ফুটের ব্যবধান রেখে দাঁড়ান। হাঁটু ভাঁজ করে অর্ধেকটা বসতে চেষ্টা করুন। প্রতি দিন ২ থেকে ৩ সেট করুন। চেষ্টা করবেন, যাতে চেয়ারে বসতে না হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE