Advertisement
১৭ মে ২০২৪
Pineapple Benefits

হজমের সমস্যা, বাতের ব্যথা থেকে ক্যানসার, সব সমস্যার সমাধান হবে একটি ফলে

আনারসে এমন একটি গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে, যা বহু রোগ সারিয়ে তুলতে পারে।

Symbolic image of joint pain

এক ফলেই অনেক রোগ মুক্তি। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৩ ১৯:৩৪
Share: Save:

গরম পড়তে না পড়তেই হজমের সমস্যায় ভুগছেন? আবার আবহাওয়ার পরিবর্তনে বাড়ির খুদে বা বয়স্কদের জ্বর-সর্দি-কাশির মতো উপসর্গও আছে। এই রকম ছোটখাটো সমস্যা থেকে মুক্তি পেতে প্রথমেই মুঠো মুঠো ওষুধ না খেয়ে ভরসা রাখতে পারেন আনারসের উপর। আনারসে রয়েছে গুরুত্বপূর্ণ একটি এনজাইম ‘ব্রোমেলেইন’ যা হজমে সহায়তা করে। ভিটামিন সি, বি এবং ভিটামিন বি১-এর মতো যৌগগুলি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

এ ছাড়াও প্রতি ১০০ গ্রাম আনারস থেকে পাওয়া যায় মাত্র ৫০ কিলোক্যালরি। তাই এখান থেকে শরীরে বাড়তি মেদ জমার কোনও সম্ভাবনা নেই। আনারসে আছে পেকটিন নামক গুরুত্বপূর্ণ ডায়েটরি ফাইবার। যা অন্ত্রের স্বাস্থ্য রক্ষায় সাহায্য করে। ভিটামিন ‘বি’ কমপ্লেক্সেরই গুরুত্বপূর্ণ নানা উপাদান যেমন ফলেট, থায়ামিন, পাইরিওফিন ও রাইবোফ্লোবিনও পাওয়া যায় আনারস থেকে।

Image of pineapple

ছবি- সংগৃহীত

হজমে সাহায্য করা এবং প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা ছাড়াও আনারস আর কী কী উপকার করে?

১) ক্ষত সারিয়ে তোলে

আনারসের মধ্যে ‘ব্রোমেলেইন’ নামক যে গুরুত্বপূর্ণ উপাদানটি রয়েছে, তা প্রদাহনাশ করতে বিশেষ ভাবে সাহায্য করে। শরীরে কোনও ক্ষত সারাতে, সংক্রমণ কমাতেও সাহায্য করে আনারস।

২) বাতের ব্যথা উপশম করে

শরীরে অস্থিসন্ধির ব্যথা বা বাতের ব্যথায় সমান ভাবে কার্যকরী আনারস। হালের গবেষণা বলছে, আনারসে থাকা ‘ব্রোমেলেইন’ নামক উৎসেচকটি এই ধরনের ব্যথা কমাতে বিশেষ ভাবে কাজ দেয়।

৩) ক্যানসার প্রতিরোধ করে

সাম্প্রতিক গবেষণায় প্রমাণিত হয়েছে, আনারসে থাকা যৌগগুলি ক্যানসারের মতো মারণরোগের তেজ অনেকটাই কমিয়ে আনতে পারে। ক্যানসার আক্রান্ত কোষগুলিকে শরীরের অন্যত্র ছড়াতে দেয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pineapple health benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE