Advertisement
১৭ মে ২০২৪
Headache

মাথা যন্ত্রণা নানা কারণে হতে পারে, ধরন বুঝে স্বস্তির উপায় জেনে রাখা জরুরি

মাথা যন্ত্রণার বিভিন্ন কারণ থাকতে পারে। ব্যথার ধরন অনুযায়ী সুস্থ হয়ে ওঠার উপায়ও বদলে যায়। কোন ধরনের ব্যথার দাওয়াই কোনটি?

Symbolic Image.

মাথাব্যথার নানা কারণ থাকতে পারে। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১১:০৮
Share: Save:

ভালবাসার মানুষটির সঙ্গে সিনেমা দেখতে গিয়েছেন। কিছু ক্ষণ পেরোতেই হঠাৎ শুরু হল মাথাব্যথা। পর্দার দিকে তো দূর, ব্যথার চোটে সঙ্গীর দিকেই মুখ তুলে তাকাতে পারছেন না। অফিসে দীর্ঘ ক্ষণ ল্যাপটপের দিকে তাকিয়ে কাজ করেছেন। বাড়ি যাওয়ার আগে মাথা যন্ত্রণায় অস্থির হয়ে উঠলেন। ছুটির দুপুরে ভরপেট খেয়ে মোবাইলে একটা সিরিজ় চালিয়ে বসলেন। মাথার মধ্যে দপদপ করে উঠল। কখনও না কখনও এই ধরনের পরিস্থিতির মুখোমুখি হয়েছেন অনেকেই। মাথা যন্ত্রণা এক বার শুরু হলে সহজে কমতে চায় না। এই ব্যথা অত্যন্ত কষ্টদায়কও। মাথা যন্ত্রণার বিভিন্ন কারণ থাকতে পারে। ব্যথার ধরন অনুযায়ী সুস্থ হয়ে ওঠার উপায়ও বদলে যায়। কোন ধরনের ব্যথার দাওয়াই কোনটি?

উদ্বেগের কারণে যন্ত্রণা

মানসিক অস্থিরতা কিংবা কোনও কারণে মনের মধ্যে থেকে চাপা উদ্বেগ থেকেও মাথা যন্ত্রণা হতে পারে। উদ্বেগের কারণে ব্যথা হলে তা মাথা থেকে ঘাড়েও ছড়িয়ে পড়ে। আধ থেকে এক ঘণ্টা এই ব্যথা থাকে। উদ্বেগ থেকে দূরে থাকতে নিয়মিত শরীরচর্চা করা প্রয়োজন। যোগাসন, ধ্যানও করতে পারেন। তৎক্ষণাৎ স্বস্তি পেতে কিছু ক্ষণ চোখ বন্ধ করে রাখতে পারেন। উপকার পাবেন।

মাইগ্রেন

মাইগ্রেনের সমস্যা যাঁদের আছে, তাঁরা জানেন, এই ধরনের ব্যথা যে কোনও সময়ে হতে পারে। তাই সব সময়ে সতর্ক থাকতে হবে। মাইগ্রেনের ব্যথা এক বার শুরু হলে ১-২ দিন থাকে। সেই সঙ্গে বমি বমি ভাবও থাকে। মাথা ঘোরার সমস্যা তো হয়ই। মাইগ্রেনের ব্যথা কী ভাবে সামলাবেন, তা অনেকেই জানেন। তবে হঠাৎ এমন যন্ত্রণা শুরু হলে বেশি করে জল খেতে হবে। সেই সঙ্গে কোনও কথা না বলে চুপ করে বেশ কিছু ক্ষণ বিশ্রাম নিতে হবে।

ভিড়ের কারণে

অনেক সময়ে বিপুল ভিড়ভাট্টার কারণেও হঠাৎ মাথাব্যথা করতে পারে। অনেকেই ভি়ড়, বেশি শব্দ সহ্য করতে পারেন না। হইচই হলে মাথায় অস্বস্তি হয়। মাথার মধ্যে দপদপ করে। এমন পরিস্থিতিতে যদি হঠাৎই মাথাব্যথা করতে থাকে, তা হলে সেই মুহূর্তে সেখান থেকে বেরিয়ে আসা জরুরি। না হলে ব্যথা আরও বাড়তে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Headache Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE