Advertisement
০৬ মে ২০২৪
Heel Pain

নাচ ভালবাসেন, কিন্তু গোড়ালির ব্যথা বাধ সাধছে! সমাধান কোন পথে?

গোড়ালি ব্যথার নেপথ্যে বিভিন্ন কারণ থাকতে পারে। তবে কারণ যাই হোক, সুস্থ থাকার উপায়গুলি জেনে নিতে হবে।

symbolic image.

গোড়ালির যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১৯:৪৯
Share: Save:

দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে আছেন। তাড়াহুড়ো করে উঠতে গেলেন। কিন্তু পারলেন না। গোড়ালির ব্যথায় পা ফেলতে পারছেন না। যন্ত্রণায় কুঁকড়ে যাচ্ছেন। এমন অভিজ্ঞতা অনেকেরই আছে। শুধু যে বয়স বাড়লে এমন হয়, তা কিন্তু নয়। যে কোনও বয়সেই এই পরিস্থিতিতে পড়তে হতে পারে। তাই আগে থেকে সাবধান হওয়া জরুরি। এই ব্যথা হঠাৎ আসে, আবার হঠাৎ করে চলেও যায়। একটানা বসে থাকার ফলে অনেক সময় এই ব্যথা হয়। এ ছাড়া আরও একটি কারণ রয়েছে। পায়ের পাতায় ‘প্লান্টার ফাসিয়া’ নামে একটি লিগামেন্ট থাকে। সেখানে টান ধরলেই ব্যথা বাড়ে। তবে কারণ যাই হোক সুস্থ থাকার উপায়গুলি জেনে রাখতে হবে।

১) গোড়ালি হোক কিংবা হাঁটুতে ব্যথা, সুস্থ থাকতে ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। ওজন বেশি হলে শরীরে বাসা বাঁধে অনেক রোগবালাই। গো়ড়ালিতে ব্যথা সেই তালিকায় রয়েছে। শরীরের ভার বেশি হয়ে গেলে চাপ পড়ে পায়ের উপর। তখনই নানা সমস্যা দেখা দিতে শুরু করে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি।

২) গো়ড়ালির ব্যথা কমাতে পায়ের বিশ্রাম নেওয়া জরুরি। কিন্তু এই ব্যস্ততম জীবনে বিশ্রাম শব্দটি ক্রমশ হারিয়ে যেতে শুরু করেছে। অথচ সুস্থ থাকার সেটাই একমাত্র পথ। কাজ থাকলেও নিয়ম করে বিশ্রাম নিতে হবে। অনেক সময় অতিরিক্ত হাঁটাহাঁটি করলেও এমন হয়।

৩) শরীরচর্চা করা জরুরি। শরীরচর্চার অভাবে পেশিগুলি সংকুচিত হয়ে পড়ে। তখন ব্যথা-বেদনা বাড়ে। সেই ঝুঁকি এড়াতে নিয়ম করে শরীরচর্চা করা জরুরি। যে কোনও শারীরিক অসুস্থতা থেকেই সহজেই মুক্তি পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE