Advertisement
২১ মে ২০২৪
Cholesterol

কোলেস্টেরল হয়নি তো? জিভের কোন লক্ষণ দেখে তা বুঝতে পারবেন?

কোলেস্টেরলে আক্রান্ত কি না, তা সব সময়ে বাইরে থেরে বোঝা যায় না। অনেক দিন ধরে কোলেস্টেরলের সঙ্গে সহবাস করার পরে হয়তো জানা যায়। তবে জিভের একটি লক্ষণ দেখে তা বুঝতে পারবেন?

আপনি কোলেস্টেরলে আক্রান্ত কি না, তা সব সময়ে বাইরে থেকে বোঝা যায় না।

আপনি কোলেস্টেরলে আক্রান্ত কি না, তা সব সময়ে বাইরে থেকে বোঝা যায় না। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ১৯:৫০
Share: Save:

বয়স বাড়লে যে রোগগুলি বাসা বাঁধে শরীরে, সেই তালিকায় কোলেস্টেরল উপরের দিকে থাকে। তবে কোলেস্টেরল যে কোনও বয়সে শরীরে হানা দিতে পারে। অস্বাস্থ্যকর জীবনযাপন, বাইরের খাবার খাওয়ার অভ্যাস, শরীরের প্রতি যত্ন না নেওয়া— এমন কিছু কারণেই কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যায়। আপনি কোলেস্টেরলে আক্রান্ত কি না, তা সব সময়ে বাইরে থেকে বোঝা যায় না। অনেক দিন ধরে কোলেস্টেরলের সঙ্গে সহবাস করার পরে হয়তো জানা যায়। তবে শরীরের কয়েকটি অঙ্গ কিছু ইঙ্গিত দেয়। যেগুলি দেখে খানিকটা হলেও বোঝা সম্ভব যে আপনি কোলেস্টেরলের শিকার কি না।

চোখ, পা তো রয়েছেই। চিকিৎসকরা জানাচ্ছেন, জিভের রং দিতে পারে কোলেস্টেরলের ইঙ্গিত।

চিকিৎসকরা জানাচ্ছেন, জিভের রং দিতে পারে কোলেস্টেরলের ইঙ্গিত।

চিকিৎসকরা জানাচ্ছেন, জিভের রং দিতে পারে কোলেস্টেরলের ইঙ্গিত। প্রতীকী ছবি।

‘ফ্রন্টিয়ার্স ইন মেডিসিন’ নামক মেডিক্যাল পত্রিকায় গবেষণা জানাচ্ছে, জিভের ডগা বেগনি কিংবা নীলাভ বর্ণ হয়ে যাওয়া আসলে কোলেস্টেরলের লক্ষণ। জিভে রক্ত জমাট বেঁধে গিয়ে এমন রং হয় মূলত। এটি ঘটে যখন রক্ত কোষগুলির মাধ্যমে স্বতস্ফূর্ত ভাবে প্রবাহিত হতে পারে না। এর ফলে রক্ত প্রবাহের গতি শ্লথ হয়ে পড়ে। জিভের রং বেগুনি হয়ে যাওয়ার আরও একটি কারণ হতে পারে, কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ার কারণে শরীরে রক্ত সঞ্চালন স্বাভাবিক ভাবে হচ্ছে না। ফলে শরীরের প্রতিটি কোষে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করা যায় না।

তবে ঠোঁটের রং বেগুনি যাওয়ার নেপথ্যে যে একমাত্র কোলেস্টেরলের হাত রয়েছে, তা কিন্তু নয়। আরও বেশ কয়েকটি রোগের লক্ষণ হতে পারে বেগনি রঙের জিভ। মুখের ক্যানসারের কারণও হতে পারে। এ ছাড়া, ভিটামিনের ঘাটতিও এর কারণ হতে পারে। তবে যে কারণেই হোক জিভের এই লক্ষণ দেখা দিলে এড়িয়ে চলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cholesterol Tongue color
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE