Advertisement
০১ মে ২০২৪
Heart Attack

শীতকালীন রোগের ভিড়েই মিশে থাকে হার্ট অ্যাটাকের ইঙ্গিত, সাবধান হবেন কোন লক্ষণগুলি দেখে?

হার্ট অ্যাটাক অনেক সময়ে নিঃশব্দেও আসে। শরীর আগে থেকে কোনও ইঙ্গিত দেয় না অনেক সময়ই। তবে হার্ট অ্যাটাকের কিছু লক্ষণও আছে। শীতে বিপদ এ়়ড়াতে সেগুলি জেনে রাখা জরুরি।

symbolic image.

হার্ট অ্যাটাকের লক্ষণগুলি জেনে রাখা জরুরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১৫:১৬
Share: Save:

বিশ্বজুড়ে হৃদ্‌রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে। পরিসংখ্যান জানাচ্ছে, প্রতি বছর মোট মৃত্যুর প্রায় অর্ধেক শতাংশের কারণ হার্ট অ্যাটাক। যে কোনও সময় হানা দিতে পারে এই বিপদ। তবে শীতে একটু বাড়তি সাবধানে থাকা জরুরি। কারণ শীতকালে হার্ট অ্যাটাক হওয়ার ঝুঁকি তুলনায় বেশি থাকে। হার্টে ফ্যাট জমলে ব্লকেজের আশঙ্কা থাকে। এ ছাড়াও কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপও হার্ট অ্যাটাকের ঝুঁকি খানিকটা বাড়িয়ে দেয়। সেই জন্যেই হৃদ্‌রোগ নিয়ে সতর্ক থাকার কথা বলেন চিকিৎসকেরা।

শীতে শরীরে অক্সিজেনের প্রয়োজন বেড়ে যায়। এই সময়ে রক্তনালি সরু হয়ে যায়। তাই হৃদ্‌যন্ত্রে কম পরিমাণ অক্সিজেন পৌঁছয়। এতেই হার্ট অ্যাটাকের আশঙ্কা বেড়ে যায়। হার্ট অ্যাটাক অনেক সময়ে নিঃশব্দেও আসে। শরীর আগে থেকে কোনও ইঙ্গিত দেয় না অনেক সময়ই। তবে হার্ট অ্যাটাকের কিছু লক্ষণও আছে। শীতকালে ঠান্ডা লেগে বিভিন্ন শারীরিক সমস্যা হয়। সেই উপসর্গগুলির ভিড়েই নাকি মিশে থাকে হার্ট অ্যাটাকের ইঙ্গিত।

বুকজ্বালা, শীতে অতিরিক্ত ঘাম হওয়া, দুর্বলতা, বমি, কাঁধে ব্যথা— এগুলি হার্ট অ্যাটাকের সরাসরি উপসর্গ না হলেও এড়িয়ে যাওয়াও উচিত হবে না। বিশেষ করে শ্বাসকষ্ট কিন্তু হার্ট অ্যাটাকের অন্যতম লক্ষণ হতে পারে বলে মনে করছেন চিকিৎসকেরা। হার্টে রক্তপ্রবাহ কমে গেলেই মূলত পেশি সংকুচিত হয়ে আসে। ফলে হার্ট অ্যাটাকের প্রবণতা থাকে। তাই শ্বাসকষ্টের সমস্যা থাকলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ মেনে চলা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Attack Heart Attack Risk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE