Advertisement
১৭ মে ২০২৪
Smoking

ঘুম থেকে উঠেই সুখটানে মন দেন? জানেন, কী ক্ষতি হয় এই অভ্যাসে?

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, সকালে ধূমপান করার অভ্যাস মুখ এবং ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কয়েক গুণ বাড়িয়ে তুলতে পারে।

Image of smoking

সকালে ঘুম থেকে উঠেই ধূমপান করার অভ্যাস আছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ১৩:১১
Share: Save:

সকালে ঘুম থেকে উঠে প্রাতঃকৃত্য সারতে যাবেন। কিন্তু ধূমপান না করলে কিছুতেই কোষ্ঠ পরিষ্কার হবে না। বহু দিনের এই অভ্যাস খারাপ জেনেও ত্যাগ করতে পারেন না অনেকে। তবে বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, সকালে ধূমপান করার অভ্যাস, মুখ এবং ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কয়েক গুণ বাড়িয়ে তুলতে পারে। পাশপাশি সকালে ধূমপানের অভ্যাস দেখে বোঝা যায় এই নেশার তীব্রতা।

ঘুম থেকে ওঠার কত ক্ষণ পর ধূমপান করা যায়?

গবেষকেরা জানাচ্ছেন, ঘুম থেকে ওঠার আধ ঘণ্টার মধ্যে ধূমপান করার অভ্যাস মুখ এবং ফুসফুসে ক্যানসার হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে। আমেরিকার পেন স্টেট ইউনিভার্সিটির বায়োবিহেভিয়োরাল হেল্‌থ বিভাগের সহকারী অধ্যাপক স্টিভেন ব্র্যানস্টেটারের মতে, “ঘুম থেকে ওঠা মাত্রই যাঁরা সিগারেট খান, তাঁদের রক্তে এনএনএএল-এর মাত্রা অনেকটাই বেশি থাকে। রক্ত পরীক্ষা করালেই আমরা ধরে ফেলতে পারি, ওই ব্যক্তি দিনে কতগুলি সিগারেট খান।”

ধূমপানের নেশা থেকে মুক্তি পেতে কোন পন্থা অবলম্বন করবেন?

ঘুম থেকে উঠেই ধূমপান করার ইচ্ছে হতে পারে। তাই বাড়িতে কোনও ভাবেই সিগারেট রাখা যাবে না।

বাড়ির বাইরে বেরোলেই ধূমপানের টান অনুভব করতে পারেন। সে ক্ষেত্রে নিজেকে সংযত রাখা ছাড়া আর কোনও উপায় নেই। তবে সিগারেটের বদলে চিউইং গাম, চকোলেট, লজেন্স খান অনেকে।

এমন সঙ্গ ত্যাগ করার চেষ্টা করতে হবে, যাঁরা ধূমপানে আসক্ত। ঘুম থেকে ওঠা মাত্রই সিগারেট খাওয়ার নেশা থেকে মুক্তি পেতে শরীরচর্চার অভ্যাস করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oral Cancer Lung Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE