Advertisement
২২ মে ২০২৪
Post-workout Meal Ideas

শরীরচর্চার পর ক্লান্ত লাগে? কোন খাবার খেলে শরীরে স্ফূর্তি আসবে, ওজনও বাড়বে না

ব্যায়ামের পরে প্রয়োজনমতো খাওয়াদাওয়া না করলে কাজ করার ক্ষমতা কমে যায়। সেই সময় অস্বাস্থ্যকর খাবার খেয়ে ফেললে কিন্তু সমস্ত পরিশ্রম বিফলে যাবে। তাই শরীরচর্চার পর কী খেলে শরীর চাঙ্গা থাকবে আর কোনও ক্ষতিও হবে না, রইল হদিস।

ব্যায়াম করার কত ক্ষণ পর খাবার খেলে শরীরের ক্ষতি হবে না?

ব্যায়াম করার কত ক্ষণ পর খাবার খেলে শরীরের ক্ষতি হবে না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১৪:০৬
Share: Save:

বেশ খানিকটা সময় ধরে শরীরচর্চা করে ঘাম ঝরানোর পর শরীর ক্লান্ত হয়ে পড়ে। সেই সময় শরীরের চাই ক্ষণিকের বিশ্রাম আর পুষ্টিকর খাবার। ব্যায়ামের পরে প্রয়োজনমতো খাওয়াদাওয়া না করলে কাজ করার ক্ষমতা কমে যায়, সারা দিন শরীরে আলস্য ভাব কাজ করে। তবে শরীরচর্চার পর ভাজাভুজি কিংবা অন্যান্য অস্বাস্থ্যকর খাবার খেয়ে ফেললে কিন্তু সমস্ত পরিশ্রমই বিফলে যাবে। তাই শরীরচর্চার পর কী খেলে শরীর চাঙ্গা থাকবে আর কোনও ক্ষতিও হবে না, রইল হদিস।

১) ব্যায়াম করলে ঘামের সঙ্গে শরীর থেকে অনেকটা জল বেরিয়ে যায়। ফলে শরীর আর্দ্র রাখতে যথেষ্ট পরিমাণ জল খাওয়া প্রয়োজন। প্রতি দিন শরীরচর্চার পরে কিছু ক্ষণ অন্তর জল খেতে হবে। টানা অনেক ক্ষণ ব্যায়ামের পরে ভারী কিছু খেতে ইচ্ছে না করলে স্মুদি বানিয়ে খেতে পারেন। বাড়িতে দই বা দুধ, যা-ই থাকুক, তার সঙ্গে পছন্দের কিছু ফল মিশিয়ে নেওয়া যায়। ব্লেন্ডারে দুধের সঙ্গে আপেল, কলা, স্ট্রবেরির মতো যে কোনও ফল দিয়ে স্মুদি বানিয়ে নেওয়া যায়। তার সঙ্গে কিছু বাদাম আর খেজুর মিশিয়ে নিতে পারলে ভাল।

২) শরীরচর্চার পরে প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে পারলে ভাল হয়। তা হলে শরীর সহজে দুর্বল হয়ে পড়ে না। প্রোটিন শরীরের তাপমাত্রা বজায় রাখে। অমলেট, চিকেন স্যালাড, দই, টোফু, পনির, গ্রিক ইয়োগার্ট খেতে পারেন। চাঙ্গা থাকবেন।

৩) শরীরচর্চার পরে শুধু প্রোটিন নয়, কার্বোহাইড্রেটেরও প্রয়োজন আছে। কার্বোহাইড্রেট শরীর ভিতর থেকে ফিট রাখে। চনমনে করে তোলে। তবে কার্বোহাইড্রেট খেতে হবে বুঝে শুনে। সাধারণ আলু নয়, মিষ্টি আলুর চাট বানিয়ে খেতে পারেন। আপেলের বদলে তরমুজ খান ফল খেতে হলে। এ ছাড়া পিনাট বাটার আর কলা দিয়ে তৈরি মাল্টিগ্রেন ব্রেডের স্যান্ডউইচও খেতে পারেন।

প্রতিদিন শরীরচর্চার পরে কিছু ক্ষণ অন্তর জল খেতে হবে।

প্রতিদিন শরীরচর্চার পরে কিছু ক্ষণ অন্তর জল খেতে হবে।

৪) ফিট থাকতে বাদামের জুড়ি মেলা ভার। আখরোট, কাঠবাদামের উপর চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন। এই বাদামগুলিতে রয়েছে ভরপুর পরিমাণে ফাইবার এবং স্বাস্থ্যকর ফ্যাট। এই দুই উপাদান শারীরিক দুর্বলতা কাটিয়ে দেয়।

তবে শরীরচর্চা শেষ করার সঙ্গে সঙ্গে ভারী কিছু না খাওয়াই ভাল। শরীর চাঙ্গা রাখতে ব্যায়াম করার আধ ঘণ্টা থেকে ১ ঘণ্টার মধ্যে খাবার খেতে হবে। প্রত্যেকের শরীর আলাদা, শরীরচর্চার ধরনও আলাদা, এর পাশাপাশি শরীরভেদে পুষ্টিগুণের চাহিদাও ভিন্ন। তাই প্রোটিন, কার্বোহাইড্রেট কী পরিমাণে খেলে শরীরের ক্ষতি হবে না, তা একমাত্র বলতে পারেন পুষ্টিবিদ। তাই শরীরচর্চা করার পাশাপাশি ডায়েটের জন্য এক জন পুষ্টিবিদের পরামর্শও নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE