Advertisement
১৫ জুন ২০২৪
Cholesterol

Cholesterol Symptoms: শরীরের কোন ৫ অংশে টান ধরা কোলেস্টেরল বেড়ে যাওয়ায় ইঙ্গিত হতে পারে

দেহে কোলেস্টেরল বৃদ্ধির ফলে যে উপসর্গগুলি দেখা যায়, তার অধিকাংশই সাধারণ মানুষের পক্ষে বোঝা কঠিন। তাই এই বিষয়ে আগে থেকে সতর্ক হওয়াই বাঞ্ছনীয়।

কোলেস্টেরল বাড়ছে বুঝবেন কী করে

কোলেস্টেরল বাড়ছে বুঝবেন কী করে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২২ ১০:৫২
Share: Save:

দেহে ভাল-খারাপ দু’ধরনেরই কোলেস্টেরল থাকতে পারে। দেহে খারাপ কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেলে তা রক্তবাহের ভিতর জমা হতে থাকে, যা ডেকে আনতে পারে হৃদ্‌রোগ। দেহে কোলেস্টেরল বৃদ্ধির ফলে যে উপসর্গগুলি দেখা যায়, তার অধিকাংশই সাধারণ মানুষের পক্ষে বোঝা কঠিন। তাই এই বিষয়ে আগে থেকে সতর্ক হওয়া বাঞ্ছনীয়।

পেরিফেরাল আর্টারি ডিজিজ

দেহে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে এই রোগটি দেখা দিতে পারে। যে ধমনীগুলির মাধ্যমে দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে রক্ত সঞ্চালিত হয়, কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে সেই ধমনীগুলি রুদ্ধ হয়ে আসতে পারে। ফলে দেহের বিভিন্ন অঙ্গে রক্ত পৌঁছনোয় সমস্যা দেখা দেয়। একেই বিজ্ঞানের ভাষায় পেরিফেরাল আর্টারি ডিজিজ বলে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণা বলছে, এই রোগে পায়ের একাধিক অংশে টান ধরার সমস্যা দেখা দিতে পারে। পায়ের পাতা, নিতম্ব, ঊরু, থাই ও কাফ পেশি সবচেয়ে বেশি আক্রান্ত হয় এই রোগে। শুধু টান ধরাই নয়, পা নীলচে হয়ে আসা, ক্ষত শোকাতে দেরি হওয়া কিংবা এক পায়ের উষ্ণতা অন্য পায়ের তুলনায় কম হওয়াও এই রোগের লক্ষণ। কাজেই এই ধরনের কোনও সমস্যা দেখা দিলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Cholesterol Muscle Cramp Artery blockage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE