Advertisement
১৮ মে ২০২৪
Standing for Weight Loss

ঘোড়ার মতো সারা দিন দাঁড়িয়ে থাকলেই ছিপছিপে থাকা যাবে? তাতে হাঁটুর কোনও ক্ষতি হবে না তো?

দাঁড়িয়ে দাঁড়িয়েই হাড়ের গঠন ভাল রাখা যায়। অতিরিক্ত ক্যালোরি পুড়িয়ে ফেলা যায়। তবে বেশি ক্ষণ নয়। খেয়াল রাখতে হবে তা যেন অতিরিক্ত না হয়ে যায়।

balance between sitting and standing is important

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১১:৫৯
Share: Save:

দিনের বেশির ভাগ সময়েই দাঁড়িয়ে কাজ করতে হয়। সে বাড়ির হেঁশেলেই হোক বা রাস্তার ট্র্যাফিক সিগন্যালে। সারা দিন ঠায় দাঁড়িয়ে থাকতে হয় বলে পায়ে, কোমরে ব্যথাও হয়। গোটা দেহের ভার গিয়ে পড়ে হাঁটুর উপর। অতিরিক্ত ওজন বইতে হয় বলে হাড় ক্ষয়ে যাওয়ার আশঙ্কাও থাকে। তবে, চিকিৎসকেরা বলছেন, একটানা চেয়ারে বসে থাকার চেয়ে দাঁড়িয়ে থাকা সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভাল। তবে ঘোড়ার মতো সারা ক্ষণ দাঁড়িয়ে থাকলে হবে না। তার নির্দিষ্ট সময় রয়েছে। দাঁড়িয়ে দাঁড়িয়েই হাড়ের গঠন ভাল রাখা যায়। অতিরিক্ত ক্যালোরি পুড়িয়ে ফেলা যায়। তবে বেশি ক্ষণ নয়। খেয়াল রাখতে হবে, তা যেন অতিরিক্ত না হয়ে যায়।

সুস্থ থাকতে দিনে কত ক্ষণ দাঁড়িয়ে থাকতে হবে?

কাজের জন্য দীর্ঘ ক্ষণ বসে থাকা কিংবা শুয়ে থাকার ফলে অনেকেরই ঘাড়, কোমর, পিঠে ব্যথা হয়। স্থূলত্ব কিংবা টাইপ ২ ডায়াবিটিস, পেশির সমস্যা, এমনকি রক্ত সঞ্চালনেও সমস্যা হতে পারে। কিন্তু দাঁড়িয়ে থাকার অভ্যাস কি সকলের শরীরেই এক ভাবে প্রভাব ফেলতে পারে?

চিকিৎসকেরা বলছেন, তা অনেকটাই নির্ভর করে বয়স, ফিটনেস, কর্মক্ষেত্র এবং সামগ্রিক শরীরের উপর। তেমন জটিল কোনও রোগ না থাকলে শুরুতে আধ ঘণ্টা থেকে এক ঘণ্টা পর্যন্ত দাঁড়িয়ে থাকা যেতেই পারে। তবে, দাঁড়িয়ে থাকার নির্দিষ্ট কোনও সময় নেই। সারা দিনে নানা কাজের মধ্যে সেই সময় ভাগ করে নেওয়া যায়। কিন্তু একটানা অনেক ক্ষণ দাঁড়িয়ে থাকলে তার আবার উল্টো প্রতিক্রিয়া হতে পারে। যেমন সুদীপ্ত ভৌমিক। পেশায় স্কুলের শিক্ষক। স্কুলে বেশির ভাগ সময়ে তাঁকে দাঁড়িয়েই থাকতে হয়। পরীক্ষা চলাকালীনও গোটা ক্লাস ঘুরতে হয়। সুদীপ্ত বলেন, “একটা দিন তো নয়। রোজই তো এই ভাবে দাঁড়িয়ে থাকি। সারা দিন পর বাড়ি ফিরে প্রচণ্ড ক্লান্ত লাগে। পায়ের পেশি শক্ত হয়ে যায়। পায়ের গোছে, গাঁটে গাঁটে ব্যথা হয়।”

আবার, কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র স্নেহেন্দুর কথায়, রোজই সাড়ে চারটে-পাঁচটা নাগাদ তাঁর ক্লাস শেষ হয়ে যায়। কিন্তু বান্ধবীর ক্লাস শেষ হওয়ার জন্য তাঁকে সাড়ে ছ’টা-সাতটা পর্যন্ত অপেক্ষা করতে হয়। আগে একটানা গাছতলায় দাঁড়িয়েই থাকতেন। কিন্তু পায়ে প্রচণ্ড ব্যথা হয় বলে এখন ওই সময়ে রাসবিহারী থেকে গড়িয়াহাট কিংবা বালিগঞ্জ পর্যন্ত বার দুয়েক হেঁটে নেন। তাঁর কথায়, “একটানা দাঁড়িয়ে থাকার চেয়ে হাঁটা ভাল। তাতে যেমন রাস্তাঘাটের নানা কিছু চোখে পড়ে, তেমন পায়ের খানিকটা আরামও হয়।” যোগ প্রশিক্ষকেরা বলছেন, নিজের শরীরের পরিস্থিতি এবং হাড় সংক্রান্ত সমস্যার কথা না জেনে এক ভাবে দীর্ঘ ক্ষণ দাঁড়িয়ে থাকা সকলের জন্য ভাল না-ও হতে পারে। এতে খুব একটা উপকার হয় না, বরং হাড় ক্ষয়ে যায়। একটানা বসে না থেকে দাঁড়িয়ে থাকা যেমন ভাল, তেমনই একটানা দাঁড়িয়ে না থেকে একটু হাঁটাহাটি বা ব্যায়াম করাও মন্দ নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE