Advertisement
০২ মে ২০২৪
Brushing Rituals

সময় বাঁচাতে শাওয়ারের তলায় দাঁড়িয়েই দাঁত মাজেন, কোনও বিপদ ডেকে আনছেন না তো?

দাঁত মাজা এবং স্নান, দু’টি কাজ একসঙ্গে সেরে ফেলতে পারলে অনেকটা সময় বাঁচে। কিন্তু তা যে শরীরের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে, তা কি জানেন?

Image of man

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ২০:৪৫
Share: Save:

প্রতি দিনই ভাবেন তাড়াতাড়ি ঘুম থেকে উঠবেন। কিন্তু পারেন না। আলাদা করে দাঁত মাজা, স্নান করার সময়ে হয় না বলে একই সঙ্গে দু’টি কাজ সেরে ফেলতে চান। কিন্তু চিকিৎসকেরা বলছেন, শাওয়ারের তলায় দাঁড়িয়ে দাঁত মাজলে সেখান থেকে রোগ জীবাণু সংক্রমণের আশঙ্কা অনেকটাই বেশি। শুনে অবাক হচ্ছেন নিশ্চয়ই?

ইংল্যান্ডের কোয়েস্ট ডেন্টাল-এর ডিরেক্টর চিকিৎসক পায়েল ভাল্লা বলেন, “এক ঢিলে দুই পাখি মারার মতো দু’টি কাজ একসঙ্গে করলে সময় হয়তো খানিকটা বাঁচবে, কিন্তু তাতে লাভ কিছু হবে না। উল্টে শারীরিক জটিলতা বেড়ে যেতে পারে।” তাঁর মতে, শাওয়ারের তলায় দাঁড়িয়ে গরম জলে স্নান করতে করতে বেসিনের তুলনামূলক ঠান্ডা জলে মুখ ধোয়া কারও কারও ক্ষেত্রে শারীরিক সমস্যা ডেকে আনতে পারে। এ ছাড়াও দাঁত মাজার সময়ে মুখের অতিরিক্ত ফেনা শাওয়ারের জলে ধুয়ে গা বেয়ে পড়তেই পারে। ওই ফেনার মধ্যে দাঁতের যাবতীয় নোংরা এবং ব্যাক্টেরিয়া থাকে। তা জলের ধারার সঙ্গে মিশে শরীরে অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে থাকে। নাভীর মতো দেহের এমন অনেক জায়গাই উন্মুক্ত, সেই অংশ দিয়ে ব্যাক্টেরিয়া সহজেই শরীরের মধ্যে প্রবেশ করতে পারে। এমনিতেই বর্ষাকালে ছত্রাকঘটিত সংক্রমণের বাড়বাড়ন্ত হয়। তার উপর যদি মুখের ব্যাক্টেরিয়া দোসর হয়, তা হলে তো কথাই নেই।

দাঁত মাজার আগেই শাওয়ারের জলে ফস্কে গিয়ে ব্রাশ যেন স্নানঘরের মেঝেতে না পড়ে। সে দিকেও খেয়াল রাখতে বলেছেন চিকিৎসক। পায়েল বলছেন, “জল এবং মাজন একসঙ্গে মিশে গেলে শৌচাগারের মেঝে পিচ্ছিল হয়ে যেতে পারে। তাই পড়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brushing Toothbrush Bacteria Infections
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE