Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Yoga Posese for Stay Cool This Summer

৩ যোগাসন নিয়ম করে করলে শুধু ওজন কমবে না, গরমে শরীরও ঠান্ডা থাকবে

ওজন ঝরাতে ভরসা যোগাসন। তবে শুধু রোগা হতে নয়, এই তীব্র গরমে শরীর ঠান্ডা রাখতে চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন কিছু যোগাসনের উপর।

শরীর ঠান্ডা রাখার যোগাসন।

শরীর ঠান্ডা রাখার যোগাসন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ১৩:৪৬
Share: Save:

দরজায় কড়া নাড়ছে বৈশাখ। আর তাপমাত্রার পারদ চড়ছে ক্রমশ। হাওয়া অফিস বলছে, গরম আরও বাড়বে। প্রয়োজন ছাড়া দিনের বেলা বাড়ি থেকে বেরোতে বারণ করছেন চিকিৎসকেরা। গুমোট গরমে অস্বস্তি আরও বাড়ছে। অত্যধিক ঘামের কারণে ক্লান্ত হয়ে পড়ছে শরীর। গরমে স্বস্তি পেতে অনেকেই ঘন ঘন চুমুক দিচ্ছেন ডাবের জল, ফলের রস কিংবা ফ্রিজ়ের জলে। তবে এগুলি আবার ওজন বাড়িয়ে দিতেও পারে। ওজন ঝরাতে ভরসা যোগাসন। তবে শুধু রোগা হতে নয়, এই তীব্র গরমে শরীর ঠান্ডা রাখতে চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন কিছু যোগাসনের উপর।

তাড়াসন

এই আসনটি করতে প্রথমে সোজা হয়ে দাঁড়ান। দু’পায়ের পাতার মধ্যে কিছুটা দূরত্ব রাখুন। হাত দু’টি উপরে তুলে কাঁধের সমান সমান নিয়ে যান। হাতের তালু রাখুন বাইরের দিকে। এ বার শ্বাস নিতে নিতে মাথার উপর হাত দু’টি নিয়ে যান। একটি হাতের তালুর উপর অন্যটি রাখুন। পায়ের পাতার উপর শরীরের ভারসাম্য রেখে পায়ের গোড়ালি মাটি থেকে উপরে তুলুন। এই অবস্থায় ৩ থেকে ১০ বার শ্বাস নিন। এ বার গোড়ালি মাটি স্পর্শ করান। শ্বাস ছেড়ে আগের অবস্থায় ফিরে আসুন। রোজ নিয়ম করে এই আসনটি করুন। শরীর ঠান্ডা থাকবে।

শবাসন

সবচেয়ে সোজা আসন মনে হলেও শবাসন করতে দরকার মানসিক স্থিরতার। চিত হয়ে শুয়ে পা দু’টি লম্বা করে ছড়িয়ে দিন। দু’টি হাত শরীরের দু’পাশে রাখুন। হাতের তালু দু’টি শিথিল করুন। চোখ বন্ধ করুন। বেশ কিছু ক্ষণ এ ভাবে থাকার পর ধীরে ধীরে উঠে বসুন। এতে মন, মাথা এবং শরীর শান্ত থাকবে।

বালাসন

এই আসনটি করতে প্রথমে মাদুরের উপর হাঁটু মুড়ে বসুন। এ বার শ্বাস নিয়ে হাত দু’টি মাথার উপর রাখুন। শ্বাস ছেড়ে শরীরের উপরের অংশ সামনের দিকে বেঁকান। মাটিতে কপাল ঠেকান। নিতম্ব রাখুন গোড়ালির উপরে। এই ভঙ্গিতে কিছু ক্ষণ থাকুন। তবে খেয়াল রাখুন পিঠ যাতে না বেঁকে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE