Advertisement
০৫ মে ২০২৪
Scitica Pain

শীতে সায়াটিকার ব্যথা বাড়ছে? আরাম পাবেন বিশেষ এক আসনে, শেখাচ্ছেন আলিয়ার প্রশিক্ষক

শরীরের ওজনের চেয়ে ভারী জিনিস তুললে বা খেলাধুলো করতে গিয়ে স্নায়ুতে চোট বা আঘাত লাগলে এই ধরনের সমস্যা হতে পারে।

Image of Scitica Pain

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২৩ ২০:১২
Share: Save:

টেবিল-চেয়ারে বসে অফিসে কাজ করছিলেন। উঠে দাঁড়াতেই হঠাৎ কোমর থেকে পায়ের পাতা পর্যন্ত বিদ্যুতের মতো ঝলকানি। সঙ্গে অসহ্য যন্ত্রণা। এক পা বাড়িয়ে রেস্টরুম পর্যন্ত যাওয়াই দায়। এই ধরনের ব্যথা কিন্তু সায়াটিকা স্নায়ুর কারণেও হতে পারে। শরীরের ওজনের চেয়ে ভারী জিনিস তুললে বা খেলাধুলো করতে গিয়ে স্নায়ুতে চোট বা আঘাত লাগলে এই ধরনের সমস্যা হতে পারে। অভিনেতা, অভিনেত্রীদেরও কিন্তু এমন সমস্যা হয়। ছবির চিত্রনাট্যের প্রয়োজনে ‘অ্যাকশন’ দৃশ্যে বা কোনও ‘স্টান্ট’ করতে গিয়ে চোট, আঘাত পেলেও এমন সমস্যা হতে পারে। এ ক্ষেত্রে সঠিক সময়ে চিকিৎসা অবশ্যই প্রয়োজন। তবে এই ধরনের স্নায়ুর ব্যথা তৎক্ষণাৎ সেরে যায় না। নিয়মিত ফিজিয়োথেরাপি এবং যোগাসন করতে হয়।

এই অসহ্য যন্ত্রণা থেকে মুক্তির পথ বাতলে দিয়েছেন ‘সেলিব্রিটি’ প্রশিক্ষক অনুষ্কা পরওয়ানি। অভিনেত্রী আলিয়া ভট্ট থেকে দীপিকা পাড়ুকোন, করিনা কপূর রকুলপ্রীত সিংহ থেকে অনন্যা পান্ডে— বলিউডের মহিলা ‘বিগ্রেড’-এর অনেকেরই শরীরচর্চার দায়িত্ব তাঁর কাঁধে। নেটপ্রভাবী হিসাবেও যথেষ্ট খ্যাতি রয়েছে অনুষ্কার। নিজের সমাজমাধ্যমেই তিনি এই ব্যথা থেকে মুক্তির উপায় জানিয়েছেন।

অনুষ্কার বক্তব্য, স্নায়ুর এই ব্যথা নিয়ন্ত্রণে রাখতে পারে কপোতাসন এবং এই কপোতাসনের বিভিন্ন পর্যায়। কী ভাবে অভ্যাস করবেন এই আসন?

১) প্রথমে একটি চেয়ার নিন। তার উপর ডান পা ভাঁজ করে রাখুন। পা এমন ভাবে রাখবেন, যাতে পায়ের পাতা বাইরের দিকে থাকে। এ বার বাঁ পা যতটা সম্ভব পিছনে ছড়িয়ে দিন। কিন্তু ওই পায়ের উপর গোটা দেহের ভার রাখতে হবে। এই অবস্থায় থাকুন মিনিট দুয়েক। উল্টো পায়েও এক ভাবে করুন এই আসন।

২) এ বার চেয়ারের উপর এক পা তুলে বসে প়ড়ুন। কোমর থেকে দেহের উপরের ভাগ স্ট্রেচ করে সামনের দিকে ঝুঁকতে থাকুন। পেটে চাপ পড়বে। এই অবস্থায় দুই হাত ছড়িয়ে মাটি স্পর্শ করতে চেষ্টা করুন। খুব অসুবিধে না হলে এই অবস্থায় মিনিট দুয়েক থাকুন।

৩) পায়ের উপর পা তুলে যে ভাবে বসেছিলেন, ওই ভাবেই বসুন। কিন্তু এ বার যে পা মাটিতে ঝুলিয়ে রেখেছিলেন, সেটিও ভাঁজ করে তুলে নিন। দু’হাত দিয়ে ধরে থাকুন। মিনিট দুই থাকুন এই অবস্থায়। তার পর অন্য পায়ে একই ভাবে করুন এই আসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Tips Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE